রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার২০২২-রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২১ ২০২২ প্রকাশিত হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ হওয়ার সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করছি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য আমাদের এই ওয়েবসাইটে আপনারা পেয়ে যাবেন । রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য কি কি করা লাগবে সকল তথ্য আমরা এ পোস্টের মাধ্যমে আপনাদের কাছে তুলে ধরব । আমাদের এই পোস্ট টি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল তাহলে আপনি বুঝতে পারবেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার এবং আপনাকে কি করা লাগবে এগুলো সব তথ্য আপনি পেয়ে যাবেন। 

 রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সকল তথ্য ভর্তি পরীক্ষার তারিখ, মানবন্টন , আবেদন যোগ্যতা বিস্তারিত আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে আলোচনা করব 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২ 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে । রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সার্কুলার দুইবার আবেদন করতে হবে একটি হল প্রাথমিক আবেদন এবং আরেকটি  চূড়ান্ত আবেদন করতে পারবে। নিচে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাথমিক আবেদন এবং চূড়ান্ত আবেদনের সময়সীমা নিয়ে আলোচনা করব

প্রাথমিক আবেদন শুরু হবে ২৫মে থেকে ৯ জুন ২০২২

চূড়ান্ত আবেদন শুরু হবে ১৫ ই জুন থেকে ২৮ জুন পর্যন্ত

প্রাথমিক আবেদনের ফি ৫৫ টাকা

চূড়ান্ত আবেদন ফি ১১০০ টাকা

ভর্তি পরীক্ষার তারিখ হল ২৫, ২৬ ও ২৭ জুলাই

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে।  রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি  পরীক্ষা তিনটি ইউনিটের হয়ে থাকে।  এ ইউনিট, বি ইউনিট এবং  সি ইউনিট

এ ইউনিট ২৬ জুলাই। এ ইউনিট হল মানবিক শাখা

বি ইউনিট ২৭ জুলাই। বি  ইউনিট হলো বাণিজ্য শাখা

সি ইউনিট ২৫ জুলাই । সি ইউনিট হলো বিজ্ঞান শাখা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা প্রতিদিন ৪ শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিট এ ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে।  প্রথম শিফটে অনুষ্ঠিত হবে সকাল ৯ টা থেকে সকাল ১০ টা পর্যন্ত। দ্বিতীয় শিফট ১১ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। ৩য় শিফট দুপুর ১টা থেকে দুপুর ২ টা পর্যন্ত।  এবং চতুর্থ শিফট অনুষ্ঠিত হবে বিকাল ৩.৩০ থেকে বিকাল ৪.৩০ টা পর্যন্ত ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা

মানবিক,  বাণিজ্য ও বিজ্ঞান শাখা থেকে ২০২০ ২০২১ সালের এইচ এস সি সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ , বি ও সি ইউনিটের যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। প্রতি ইউনিটে অনেকজন শিক্ষার্থী আবেদন করতে পারবে কিন্তু প্রতি ইউনিটের ৭২ হাজার শিক্ষার্থী সিলেক্ট হবে এবং ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে ।

মানবিক বিভাগের যোগ্যতা

মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি সমমান ও এইচএসসি সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

বাণিজ্য বিভাগের যোগ্যতা

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি সমমান ও এইচএসসি ও সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে

বিজ্ঞান বিভাগের যোগ্যতা

 বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি সমমান ও এইচএসসি ও সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম ৩.৫০  সহ  জিপিএ ৮.০০  পেতে হবে

 প্রাথমিক আবেদনকারীদের মধ্যে এইচএস পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটের বিশেষ কোটা শহর সর্বোচ্চ ৭২ হাজার আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে । প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষা  ৪ শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ১৮ হাজার আবেদনকারী ভর্তি পরীক্ষা দেওয়া হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ১০০ মার্কের অনুষ্ঠিত হয়ে থাকে।  ভর্তি পরীক্ষার এম সি কিউ পদ্ধতিতে হয়ে থাকে। রাবির ভর্তি পরীক্ষায়  ৮০ টি এম সি কিউ থাকে প্রতিটি এম সি কিউ প্রশ্নের মান ১.২৫। মোট ৮০ টি প্রশ্ন ১০০  মার্ক হয়ে থাকে।

রাবি এ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ ইউনিট টি হল মানবিক বিভাগের।  মানবিক বিভাগের তিনটি সাবজেক্ট রয়েছে  বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান।

বাংলা থেকে ২৮ টি এম সি কিউ থাকবে এবং নম্বর থাকবে ৩৫

ইংরেজি থেকে ২৮ টি এম সি কিউ থাকবে নম্বর থাকবে ৩৫

সাধারণ জ্ঞান থেকে ২৪ টি এম সি কিউ থাকবে নম্বর থাকবে ৩০

রাবি বি ইউনিট মানবন্টন

 রাজশাহী বিশ্ববিদ্যালয় বি ইউনিট টি হলো বাণিজ্য শাখার।  ইউনিটের সাবজেক্ট গুলো হল বাংলা, ইংরেজি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা,  হিসাববিজ্ঞান ও আইসিটি।

 বাংলা থেকে  ৮টি  এম সি কিউ থাকবে ১০ নম্বর

 ইংরেজি থেকে ২০টি  এম সি কিউ থাকবে ২৫ নম্বর

 ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা থেকে ২০ টি এম সি কিউ ২৫ নম্বর 

 হিসাব বিজ্ঞান  থেকে ২০ টি এম সি কিউ থাকবে  ২৫ নম্বর

 আইসিটি থেকে  ১২ টি  এম সি কিউ থাকবে ১৫ নম্বর

রাবি সি ইউনিট মানবন্টন

 রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট হল বিজ্ঞান শাখা । বিজ্ঞান শাখার সাবজেক্ট গুলো হল পদার্থ , রসায়ন , আইসিটি , জীববিজ্ঞান,  গণিত,   জীববিজ্ঞান + গণিত।

পদার্থ থেকে ২৫ টি এম সি কিউ থাকবে ৩১.২৫ নম্বর

 রসায়ন থেকে ২৫ টি এম সি কিউ থাকবে ৩১.২৫ নম্বর

 আইসিটি থেকে ৫টি এম সি কিউ থাকবে ৬.২৫ নম্বর

 জীববিজ্ঞান  থেকে ২৫ টি এম সি কিউ থাকবে ৩১.২৫ নম্বর

 জীববিজ্ঞান +গণিত  ২৫ টি এম সি কিউ থাকবে ৩১.২৫ নম্বর

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সিলেবাস

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার শর্ট সিলেবাস অনুষ্ঠিত হবে। এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সকল শিক্ষার্থীকে এইচএসসি পরীক্ষার সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেবে। আশা করি আপনারা রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কিত সকল তথ্য পেয়ে গেছেন বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সকল তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *