মোবাইলে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম নতুন পদ্ধতি– অনলাইনে ট্রেনের টিকিট কাটার আপস

আসসালামু আলাইকুম আপনি কি অনলাইন থেকে ট্রেনের টিকিট থাকতে চান? অনলাইনে মোবাইল ব্যবহার করে ট্রেনের টিকিট কিভাবে কাটতে হয় সেটা কি বুঝতে পারছেন না? আজকে আপনাদের দেখানো হবে অনলাইনে মোবাইল অ্যাপ দিয়ে কিভাবে ট্রেনের টিকিট কাটা হয়। আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এবং ট্রেনের টিকিট কাটার অ্যাপ এবং বিস্তারিত সকল তথ্য অনলাইনে মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কাটা যত সহজ মাধ্যম গুলো আছে সবগুলোই পোস্টের মাধ্যমে আপনারা পেয়ে যাবেন।

বর্তমান সময়ে ট্রেনগুলোতে অত্যন্ত আনন্দদায়ক একটি ভ্রমণ। যখন আপনি  অন্য ভাবে যাতায়াত করতে চান তাহলে আপনার ক্ষেত্রে সেটা অনেক কষ্টসাধ্য হয়ে পড়বে। এজন্য এখন মানুষ  ট্রেনে যাতায়াত করার চিন্তা ভাবনা করছে। ট্রেনে যাতায়াত করতে হলে তাকে অবশ্যই ট্রেনের টিকিট কাটতে হবে। ট্রেনের টিকিট কাটার জন্য তাকে রেলওয়ে স্টেশনে যাওয়া লাগবে। ট্রেনের টিকিট কাটার জন্য রেলওয়ে স্টেশনে যাওয়া একটি কষ্টকর ব্যাপার। বর্তমান সময়ে বাংলাদেশের বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ চলার জন্য রাস্তায় অনেক জ্যাম দেখা দিয়েছে। এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে অনেক কষ্ট পেতে হয় ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। বাসে গরমের মধ্যে জ্যামে আটকে থাকে যাত্রীরা। এই জ্যামে আটকে থাকাটা অনেক কষ্টকর ব্যাপার।  এজন্য মানুষ এখন সবাই ট্রেনের প্রতি অগ্রসর হচ্ছে এবং সকল মানুষ ট্রেনে যাতায়াত করছে এজন্য মানুষ এখন আর রেলওয়ে স্টেশনের না গিয়ে ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকিট কাটছে। অনলাইনে ট্রেনের টিকিট কাটার অত্যন্ত সহজ একটি পদ্ধতি পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের অনলাইনে ঘরে বসেই ট্রেনের টিকিট কাটার সহজ পদ্ধতি গুলো দেখাবো।

মোবাইল ট্রেনের টিকিট কাটার অ্যাপস

মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কাটা যায়। মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার অ্যাপ পাওয়া যায়। মোবাইলে ট্রেনের টিকিট কাটার অ্যাপসের প্রথম ধাপ হলো আপনি আপনার মোবাইলে প্লে স্টোরএ গিয়ে রেল শেবা অ্যাপ টি নামিয়ে নিবেন। রেল সেবা অ্যাপস নামানোর পরে অ্যাপটি ইনস্টল করবেন । রেল শেবা অ্যাপ ইন্সটল হয়ে গেলে আপনি প্রথম ধাপ সম্পন্ন করেছেন। এবার আমরা আপনাকে দ্বিতীয় ধাপে নিয়ে যাচ্ছি।

ট্রেনের টিকিট কাটার অ্যাপস রেজিস্ট্রেশন

আপনি প্রথম ধাপে ট্রেনের টিকিট কাটার অ্যাপস টি ইন্সটল করেছেন। এবার দ্বিতীয় ধাপে এসে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য যে সকল তথ্য প্রয়োজন সেই তথ্যগুলো আপনার মোবাইল নম্বরের সাথে একটি ইমেইল এড্রেস। আপনি প্রথমে ক্লিক করুন রেজিস্ট্রেশন বাটনে। এরপর আপনার মোবাইল নাম্বারটি এবং আপনার এনআইডি তথ্য সঠিকভাবে প্রদান করুন তারপরে আপনাকে একটি শক্তিশালী পাসওয়ার্ড দেওয়ার কথা বলবে আপনি একটি শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করে আপনার অ্যাকাউন্ট তৈরি করুন। প্রতিবার রেল সেবা অ্যাপটি লগইন করার জন্য আপনার এই পাসওয়ার্ডটিও প্রয়োজন পড়বে এবং ট্রেনের টিকিট কাটার জন্য এ পাসওয়ার্ডটি প্রয়োজন হবে এ পাসওয়ার্ড দিয়ে আপনি ট্রেনের টিকেট কাটতে পারবেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার অ্যাপস সম্পর্কিত তথ্য

মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইলে প্লে স্টোর থেকে রেল সেবা ইনস্টল করে নিতে হবে । আপনি এতক্ষণ অ্যাপটি ইন্সটল করে নিয়েছেন এরপরে আপনাকে আপনার নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে এটি লগইন করতে হবে এটি আপনার নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার পরে আপনি ট্রেনের টিকিট সম্পর্কে বিস্তারিত তথ্য সেখানে দেখতে পাবেন। 

যদি আপনি অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করতে চান তাহলে প্রথমে আপনাকে নির্বাচন করতে আপনার যাত্রা শুরু স্থান। এরপর আপনাকে নির্বাচন করতে হবে আপনার কোন জায়গায় কোন জায়গায় যেতে চান। আপনি নাটর থেকে ঢাকা যেতে চান তাহলে আপনাকে প্রথমে নির্বাচন করতে হবে নাটর পরবর্তী ঢাকা নির্বাচন করতে হবে। আপনার যাত্রা নির্বাচন করার পরে আপনাকে আপনি কোন দিন সেখানে যাবে্র। সেই  তারিখটা আপনাকে নির্বাচন করতে হবে। তারপর এটি নির্বাচন করার পরে আপনি কোন ক্লাসে যাবেন সিটি নির্বাচন করতে হবে। আপনি যদি এসি কেবিনে যাতায়াত করতে চান তাহলে এসির নির্বাচন করতে হবে।  এরপর সার্চ বাটনে ক্লিক করতে হবে। সার্চ বাটনে ক্লিক দেওয়ার পরে আপনি সেখানে দেখতে পাবেন সেই তারিখে কয়টি ট্রেন আছে এবং সেই ট্রেনগুলোতে কতটি সিট ফাকা আছে এবং সেখানে আরো দেখতে পাবেন আপনি কোন সিটগুলো অনলাইনে ক্রয় করতে পারবেন এবং কোন সিটগুলো ক্রয় করার জন্য আপনাকে টিকিট কাউন্টারে যেতে হবে । যেগুলো দেখবেন অনলাইনে ক্রয় করা যাবে সেগুলোর মধ্যে আপনি  টিকিট ক্রয় করে নিতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার  নিয়ম

আপনার এতক্ষণ দেখলেন কিভাবে আপনি মোবাইল দিয়ে অনলাইনে টিকিট কাটতে পারবেন। শুধু মোবাইলে নই যে কোন ডিভাইস দিয়ে আপনি অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন। ট্রেন টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে নির্বাচন করতে হবে আপনি যেটি ব্যবহার করবেন আপনার পছন্দ অনুযায়ী আপনি যেই ট্রেনে যাতায়াত করেন সে ট্রেনটি সিলেক্ট করবেন। সেটি সিলেক্ট করার পড়ে আপনি কোন তারিখে যাবেন সেই তারিখটি সিলেক্ট করবেন এবং আপনি কোন সময় যাবেন সেই সময় টি সিলেক্ট করবেন।  সিলেক্ট করার পরে আপনি কোন ট্রেনে যাবেন সেটা সিলেক্ট করবেন  এরপর দেখবেন সেখানে কিছু টিকিট অনলাইনে ক্রয় করা যাবে এবং কিছু টিকিট ,টিকিট কাউন্টারে গিয়ে করতে হবে।

অনলাইনের ট্রেনের টিকিট কাটার নিয়ম 2022

আপনি এতক্ষণ মোবাইলে অনলাইনে টিকিট কাটার মাধ্যমগুলো দেখেছেন।  ঠিক সেইভাবেই 2022 এ অনলাইনে টিকিট কাটা হয়। 2022 এ এসে অনলাইনে টিকিট কাটার নতুন কোনো মাধ্যম এখনো শুরু হয়নি। আপনার আগের নিয়ম গুলো দেখেছে যেভাবে আপনি অনলাইনে টিকিট কাটতে পারবেন ঠিক সেভাবে 2022 হয়েছে। আপনি রেল সেবা অ্যাপ এর মাধ্যমে মোবাইল দিয়ে অনলাইনে যে কোন মাধ্যম হিসেবে আপনার মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন ।

মোবাইলের ট্রেনের টিকিট কাটার চার্জ  কত?

মোবাইলে বা অনলাইনে টিকিট কাটার জন্য আপনাকে একটি সার্চ দিতে হবে সেই শাস্তি নির্ধারিত হয়েছে 20 টাকা। আপনি যদি রেলওয়ে স্টেশনে গিয়ে কাউন্টারে গিয়ে টিকিট থাকতেন তাহলে আপনাকে অনেক কষ্ট করতে হত লাইনে দাঁড়িয়ে অনেকক্ষণ ধরে দাঁড়িয়ে থাকার পরে আপনি সেটি হচ্ছে পার করতে পারতেন কিন্তু আপনি এখনো অনলাইনে মাত্র 20 টাকার মধ্যে সে ট্রেনের টিকিট ক্রয় করতে পারছেন এবং সেটি ঘরে বসে এবং ক্ষুদ্র শিল্পের করতে পারছেন 

 

আমরা আশা করি আমাদের এই পোষ্টটি পড়ে আপনি আপনার ট্রেনের টিকিট কাটা যাবতীয় তথ্য আপনি দেখেছেন এবং আপনি আমাদের এই তথ্য অনুসরণ করে আপনি এখন ট্রেনের টিকিট কাটতে পারবেন অনলাইনে মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কাটতে পারবেন 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *