মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩ কবে হবে? মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২২-২০২৩প্রকাশিত

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩ কবে হবে? এবং মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২২-২০২৩ আজকে প্রকাশিত হয়েছে। বাংলাদেশের  সরকারি এবং বেসরকারি যত মেডিকেল কলেজ রয়েছে সকল মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা আগামী ১০ ই মার্চ নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিজ্ঞপ্তিটি তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সেই সাথে আমরাও আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করছি। এখন আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে মেডিকেল ভর্তি পরীক্ষা কবে হবে মেডিকেল ভর্তি পরীক্ষা তারিখ সকল কিছু আমরা দেখিয়ে দেব। আগামী ১০ ই মার্চ ২০২৩ মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা হয়েছে স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে যে মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন মেডিকেল ভর্তি পরীক্ষার ভেন্যু সকল কিছু আলোচনা করা হয়েছে এবং সামনে ২০২৩,  ২২ মার্চ অথবা ২৩ মার্চ রোজা শুরু হবে এর জন্য মেডিকেলে ভর্তি পরীক্ষা এর আগে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে কেননা রোজার মধ্যে ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব নয় এই জন্য মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ১০ ই মার্চ নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। নিচে আমরা মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন মেডিকেল ভর্তি পরীক্ষা কবে হবে মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ সকল কিছু আলোচনা করব।

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩

আগামী ১০ শে মার্চ এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আলোচনা সভায়  মেডিকেল ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ প্রকাশিত হয়। আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ডক্টর মোহাম্মদ সাইফুদ্দিন আহমেদ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে অধ্যাপক মোঃ এবং বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল  কাউন্সিলের সভাপতি ও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব এবং ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ সহ এ সভায় আরো অনেকে উপস্থিত ছিলেন।

  • মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৩ই ফেব্রুয়ারি

  •  মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শেষ ২৩ ফেব্রুয়ারি

  •  ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার আবেদন ফি জমা দেয়াসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন শেষে ৬ ও ৭ মার্চ প্রবেশপত্র বিতরণ করা হবে। ভর্তি পরীক্ষা হবে ১০ মার্চ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগামী ১০ মার্চ সবকিছু ঠিক থাকলে মেডিকেল ভর্তি পরীক্ষা আগামী ১০ মার্চের নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আপনারা সবাই ১০ মার্চ কে লক্ষ্য করে পড়াশোনা করুন পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত আগামী ১০ মার্চের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩ কবে হবে? মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ? মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি সকল কিছু আমরা আমাদের পোস্টে মাত্র আলোচনা করব।  মেডিকেল ভর্তি পরীক্ষা যে সকল  বিজ্ঞপ্তি রয়েছে , মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা  সকল কিছু নিয়ে আলোচনা করব।

মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩  প্রকাশিত হয়েছে। আগামী ১০ মার্চ ২০২৩ মেডিকেল ভর্তি  পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।  মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস ২০২৩ আলোচনা করা হলোঃ 

স্বাস্থ্য অধিদপ্তরের কমিটিকে জানানো হয় মেডিকেল ভর্তি পরীক্ষার পূর্ণাঙ্গ সিলেবাস অনুষ্ঠিত হবে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস থেকে প্রশ্ন বেশি থাকবে। এভাবেই মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস টি সম্পন্ন করা হয়।

মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩ কবে হবে?  মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২২-২০২৩ প্রকাশিত হয়েছে।  আগামী ১০ মার্চ ২০২৩  মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ মেডিকেল ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এবং সেই সিদ্ধান্তের সাথে মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩ সকলকে জানানো হয়েছে এখন আমরা নিচে আলোচনা করব মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩ নিয়েঃ

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ম অনুসারে ২০২১ বা ২০২২ সালে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে। গতবছরের নিয়ম অনুসারে এবারও এবারও এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মােট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে । এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে তা না হলে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না বা মেডিকেল ভর্তি পরীক্ষার ফরম পূরণ করতে পারবে না। 

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে । মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩  সম্পর্কিত সকল তথ্য  উপরে আলোচনা করেছে।  এখন আপনাদেরকে  মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন 2023 সম্পর্কে আলোচনা করবঃ

মেডিকেল ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একঘণ্টা সময় থাকবে। এই এক ঘণ্টায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। ১০০ নম্বরের মধ্যে জীববিজ্ঞানে ৩০, রসায়নে ২৫, পদার্থে ২০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ থেকে ১০ নম্বরের প্রশ্ন থাকবে। 

আশা করি আপনারা মেডিকেল ভর্তি পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য বুঝতে পেরেছেন। মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন? মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩ কবে হবে? মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩? মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২২-২০২৩?মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩ সকল কিছু আমরা উপরে আলোচনা করেছি আমাদের পোস্ট টি মনোযোগ সহকারে পর্যন্তই শেষ পর্যন্ত পড়লে অবশ্যই আপনি মেডিকেল ভর্তি পরীক্ষা সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *