মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ চূড়ান্ত আবেদন করুন

বাংলাদেশী সরকারি বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২০২৩  শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্তভাবে প্রকাশিত হয়েছে আগামী ১০ই মার্চ। আগামী ১০ই মার্চ এমবিবিএস  মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ জানুয়ারি সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের আয়োজিত  এক সভায় মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩  চূড়ান্তভাবে  প্রকাশ করা হয় আগামী ১০ই মার্চ।  স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব চন্দ্র সরকার  এম বি বি এস মেডিকেল ভর্তি পরীক্ষার এই তারিখটি আগামী ১০ শে মার্চ চূড়ান্ত তারিখ হিসেবে ঘোষণা করেন। 

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ চূড়ান্ত ১০ মার্চ । এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানা গিয়েছিল যে বাংলাদেশে এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষা ১৭ই মার্চ এ নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এটি একটি সম্ভাব্য তারিখ ছিল।  বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে সম্ভাব্য তারিখ প্রকাশ করেছিল। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালক ডক্টর টিটমিয়া বলেন আমরা স্বাস্থ্যমন্ত্রী মহোদয় এর কাছে আমাদের পরিকল্পনা উপস্থাপন করেছি এবং তিনি জানিয়েছেন 10ই মার্চ ভর্তি পরীক্ষার আয়োজনের করা হবে। এবং সেই সাথে সাথে আমরা আগামী  10 এ মার্চ এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষা চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে। তাই এবারে এমবিপিএস মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩  চূড়ান্ত তারিখ আগামী ১০ মার্চ। 

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ চূড়ান্ত

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ চূড়ান্তভাবে প্রকাশিত হয়েছে।  আগামী ১০ শে মার্চ এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আলোচনা সভায়  মেডিকেল ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ প্রকাশিত হয়। আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ডক্টর মোহাম্মদ সাইফুদ্দিন আহমেদ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে অধ্যাপক মোঃ এবং বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল  কাউন্সিলের সভাপতি ও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব এবং ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ সহ এ সভায় আরো অনেকে উপস্থিত ছিলেন। তাদের এই আলোচনা সভায় মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ চূড়ান্তভাবে প্রকাশিত হয় এবং আগামী দশে মার্চ মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্তভাবে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

  • মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৩ই ফেব্রুয়ারি

  •  মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শেষ ২৩ ফেব্রুয়ারি

  •  ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার আবেদন ফি জমা দেয়াসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন শেষে ৬ ও ৭ মার্চ প্রবেশপত্র বিতরণ করা হবে। ভর্তি পরীক্ষা হবে ১০ মার্চ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি চূড়ান্ত ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ চূড়ান্ত প্রকাশিত হয়েছে। আগামী ১০ মার্চ সবকিছু ঠিক থাকলে মেডিকেল ভর্তি পরীক্ষা আগামী ১০ মার্চের  চূড়ান্তভাবে মেডিকেল ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আপনারা সবাই ১০ মার্চ কে লক্ষ্য করে পড়াশোনা করুন। মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি সকল কিছু আমরা আমাদের পোস্টে মাত্র আলোচনা করব।  মেডিকেল ভর্তি পরীক্ষা যে সকল  বিজ্ঞপ্তি রয়েছে , মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা  সকল কিছু নিয়ে আলোচনা করব।

মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস চূড়ান্ত ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ চূড়ান্ত প্রকাশিত হয়েছে।  মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস চূড়ান্ত ২০২৩ আলোচনা করা হলোঃ 

স্বাস্থ্য অধিদপ্তরের কমিটিকে জানানো হয় মেডিকেল ভর্তি পরীক্ষার পূর্ণাঙ্গ সিলেবাস অনুষ্ঠিত হবে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস থেকে প্রশ্ন বেশি থাকবে। এভাবেই মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস টি সম্পন্ন করা হয়।

মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা চূড়ান্ত  ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ চূড়ান্ত প্রকাশিত হয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩ কবে হবে?  মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২২-২০২৩ প্রকাশিত হয়েছে।  আগামী ১০ই মার্চ মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত ভাবে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। স্বাস্থ্য অধিদপ্তরে আলোচনা সভায় মেডিকেল ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ ১০ই মার্চ  এবং সেই সিদ্ধান্তের সাথে মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩ সকলকে জানানো হয়েছে এখন আমরা নিচে আলোচনা করব মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩ নিয়েঃ

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ম অনুসারে ২০২১ বা ২০২২ সালে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে। গতবছরের নিয়ম অনুসারে এবারও এবারও এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মােট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে । এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে তা না হলে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না বা মেডিকেল ভর্তি পরীক্ষার ফরম পূরণ করতে পারবে না। 

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন চূড়ান্ত  ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ চূড়ান্ত প্রকাশিত হয়েছে । মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি চূড়ান্ত  ২০২৩  সম্পর্কিত সকল তথ্য  উপরে আলোচনা করেছে।  এখন আপনাদেরকে  মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন চূড়ান্ত  2023 সম্পর্কে আলোচনা করবঃ

মেডিকেল ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একঘণ্টা সময় থাকবে। এই এক ঘণ্টায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। ১০০ নম্বরের মধ্যে জীববিজ্ঞানে ৩০, রসায়নে ২৫, পদার্থে ২০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ থেকে ১০ নম্বরের প্রশ্ন থাকবে। 

আশা করি আপনারা মেডিকেল ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ সম্পর্কে  জানতে পেরেছেন। আগামী ১০ই মার্চ মেডিকেল ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ প্রকাশিত হয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষার  আবেদনের তারিখ এখনো প্রকাশিত হয়নি। মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ প্রকাশিত হওয়ার সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইটে জানিয়ে দেবো এজন্য আমাদের ওয়েবসাইট  নিয়মিত ভিজিট করুন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *