মেডিকেলের প্রবেশপত্র ডাউনলোড | medical admit card download 2023

২০২২-২৩ শিক্ষাবর্ষের বাংলাদেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয়ে গেছে।  এখন শুধু মেডিকেল ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে মেডিকেল  প্রবেশপত্র নিয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মেডিকেল ভর্তি পরীক্ষার আর মাত্র কয়েকদিন বাকি আছে। এজন্য বাংলাদেশ স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সব প্রস্তুতি সম্পন্ন করে রেখেছে ।এখন শুধু বাকি আছে প্রবেশপত্র প্রস্তুতে কাজ। আগামী ৭ মার্চ থেকে মেডিকেলে প্রবেশপত্র ছাড়া হবে।  এবং ৭ই মার্চ থেকে মেডিকেলে  প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

বাংলাদেশ স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এর উপ-পরিচালক ডক্টর মুজতাহিদ মোহাম্মদ হোসেন জানান যে আগামী ৭ই মার্চ থেকে শিক্ষার্থীরা মেডিকেল ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন এবং মেডিকেল ভর্তি পরীক্ষার সংক্রান্ত যদি কোন আপডেট তথ্য জানানো হয় তাহলে সাথে মার্চে মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। 

মেডিকেল প্রবেশপত্র ডাউনলোড ২০২৩

২০২৩ সালের মেডিকেল ভর্তি পরীক্ষার ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত ২৩ ফেব্রুয়ারি। এবারে দেশের সরকারি এবং বেসরকারি মেডিকেল ভর্তি পরীক্ষায় অনেক পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদন করেছে প্রায় ১ লাখ ৩৯ হাজার শিক্ষার্থী। বাংলাদেশের সরকারের মেডিকেল কলেজের আসন সংখ্যা অনুযায়ী প্রতি আসনের জন্য ৩২ জনের বেশি শিক্ষার্থীর মধ্যে প্রতিযোগিতা হবে।  মেডিকেল ভর্তি পরীক্ষার সকল কাজ সম্পন্ন হয়ে গেছে এখন শুধু মাত্র  প্রবেশপত্র ডাউনলোডের অপেক্ষায়। আগামী ৭ই মার্চ থেকে যে এক লাখ ৩৯ হাজার শিক্ষার্থী আবেদন করেছে তারা মেডিকেলে  প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

মেডিকেলে প্রবেশপত্র ডাউনলোডের তারিখ

এবারে চলতি বছরে মেডিকেল ভর্তি পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোডের তারিখ প্রকাশিত হয়েছে আগামী ৭ই মার্চ থেকে মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদনকারী শিক্ষার্থীরা মেডিকেলে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের উপর পরিচালক  ডা.মুজতাহিদ জানান যে এবারে ২০২৩ সালের মেডিকেল ভর্তি পরীক্ষা সকল কাজ সম্পন্ন হয়ে গেছে শুধুমাত্র প্রবেশপত্র ডাউনলোড এর কাজটি বাকি আছে আগামী সাতই মার্চ মেডিকেল ভর্তি পরীক্ষার  প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে সকল মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনকারী শিক্ষার্থী।

মেডিকেল ভর্তি পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড

চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয় গত ১৩ ফেব্রুয়ারি থেকে এবং ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন চলতে থাকে। আগামী 10 এ মার্চ থেকে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য প্রবেশপত্র প্রয়োজন হবে। আগামী সাতই মার্চ মেডিকেল ভর্তি পরীক্ষার  প্রবেশপত্র ডাউনলোড করা হবে। বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা রয়েছে ৪৩৫০ টি আর বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা রয়েছে ৬১৫৮ টি। সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজ মিলে মোট ১০৫১৮ টি আসন সংখ্যা রয়েছে। সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা নির্ধারণ করলে দেখা যায় যে প্রতি আসনের  জন্য ১৬ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন।

মেডিকেলে ভর্তি পরীক্ষার প্রশ্ন ডাউনলোড করার নিয়ম

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড  এর তারিখ প্রকাশিত হয়েছে। আগামী ৭ ই মার্চ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।  ৭ ই মার্চ থেকে মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনকারী সকল শিক্ষার্থীরা মেডিকেল ভর্তি পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। মেডিকেলে প্রবেশপত্র ডাউনলোড করতে হলে আপনাকে মেডিকেল ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। মেডিকেল ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটের প্রবেশ করলে আপনি সেখান থেকে মেয়েদের ভর্তি পরীক্ষা ডাউনলোড করতে পারবেন।বাংলাদেশ মেডিকেল অফিসিয়াল ওয়েবসাইট থেকে ৭ ই মার্চের পরে আপনি মেডিকেলের  প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন তার আগে ডাউনলোড করতে পারবেন না।

আশা করি আপনারা বুঝতে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড সম্পর্কে। আগামী ৭ই মার্চ থেকে মেডিকেল প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। মেডিকেলে  প্রবেশপত্র ডাউনলোড সম্পর্কিত সকল তথ্য আমরা উপরে আলোচনা করেছি আমাদের এই পোস্টটি পর্যন্ত শেষ পর্যন্ত সহকারে পড়লে আপনি মেডিকেল ভর্তি পরীক্ষা  প্রবেশপত্র ডাউনলোড সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *