বুটেক্স ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৩ । বুটেক্স এডমিশন ২০২৩

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স  ২০২২ ২৩ শিক্ষাবর্ষের  স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়  বুটেক্স ভর্তি কমটির একটি আলোচনা সভায়  বুটেক্স ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আগামী ১৬ই জুন অনুষ্ঠিত হবে। এবং সেই সাথে সাথে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি আলোচনা সভায় আরো জানান যে বুটেক্স ভর্তি পরীক্ষার আবেদন কবে থেকে শুরু হবে?  বুটেক্স ভর্তি পরীক্ষার মানবন্টন? এবং বুটেক্স ভর্তি পরীক্ষার যোগ্যতা সম্পর্কে সকল তথ্য প্রকাশ করে।

যে সকল শিক্ষার্থীরা টেক্সটাইল ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চাই এবং যারা টেক্সটাইল ভর্তি পরীক্ষার আবেদন করতে চায় তাদের জন্য আজকে আমাদের এই পোস্টটি। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে জানবো টেক্সটাইল ভর্তি পরীক্ষার আবেদন কবে থেকে শুরু হবে এবং টেক্সটাইল ভর্তি পরীক্ষার সম্পর্কিত সকল তথ্য ভর্তি পরীক্ষা কয়টায় শুরু হবে এবং ভর্তি পরীক্ষার আবেদনের পর এডমিট কার্ড কবে থেকে ডাউনলোড করতে পারবে, সকল কিছু আমরা এ পোস্টের মাধ্যমে জানিয়ে দিব এর জন্য আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

বুটেক্স ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৩

 বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়কে বলা হয় বুটেক্স। বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো যেভাবে ভর্তি পরীক্ষা নিয়ে থাকে ঠিক বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স ও সেভাবে ভর্তি পরীক্ষা নিয়ে থাকে। বাংলাদেশের যারা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়তে চায় বা টেক্সটাইল ইঞ্জিনিয়ার হতে চাই তারাই বুটের ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নেয় এবং  বুটেক্স ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স এর ভর্তি পরীক্ষা আগামী ১৬ই জুন অনুষ্ঠিত হবে। এবং ক্সট বুটেক্স ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ১২ এপ্রিল থেকে। অনলাইনের মাধ্যমে ১২ এপ্রিল থেকে আবেদন শুরু হবে এবং এর ভর্তি পরীক্ষার আবেদন চলবে ১৩ মে পর্যন্ত ।সেই সাথে সাথে যারা টেক্সটাইল ভর্তি পরীক্ষায় আবেদন করেছে তাদের আবেদন যোগ্যতা অনুসারে যারা  ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে তাদের ফলাফল প্রকাশ করা হবে 26 শে মে।  ২৬ শে মে  থেকে ১০ জুন পর্যন্ত বুটেক্স ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে।

বুটেক্স ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩ 

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করার জন্য ভর্তি পরীক্ষার্থীদের অবশ্যই যোগ্যতার প্রয়োজন রয়েছে। একজন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করার জন্য যে সকল যোগ্যতা প্রয়োজন তা আমরা নিচে আলোচনা করছি।

  • আবেদনকারীকে অবশ্যই নাগরিত্ব গ্রহণে বাংলাদেশি হতে হবে।
  • আবেদনকারীকে বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেডিং পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল / সমমানের পরীক্ষায় পাশ করতে হবে। তা না হলে টেক্সটাইল ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবে না। 
  • এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫.০০ সহ পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও ইংরেজি বিষয়ে কমপক্ষে ১৯ পয়েন্ট থাকলে ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে। তাছাড়া এসএসসি ও সমমানের পরীক্ষায়ও জিপিএ-৫.০০ থাকতে হবে।

উপরে দেওয়া যোগ্যতা গুলো না থাকলে কোন শিক্ষার্থী টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের জন্য আবেদন করতে পারবে না।

বুটেক্স ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩

বুটেক্স ভর্তি পরীক্ষা কোন সাবজেক্টে কত মার্ক থাকবে এগুলো নিয়ে আমরা নিজে আলোচনা করব। পরীক্ষার মানবন্টন কেমন হবে ।বুটেক্স ভর্তি পরীক্ষাটি লিখিত টাইপ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গণিত ৩০ টি লিখিত প্রশ্ন  নম্বর ৬০

পদার্থ ৩০ টি লিখিত প্রশ্ন নম্বর ৬০

 রসায়ন ৩০ টি লিখিত প্রশ্ন  নম্বর ৬০ 

ইংরেজি ১০ টি লিখিত প্রশ্ন নম্বর ২০

BUTEX Admission Circular 2023 pdf download

বুটেক্স ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড ২০২৩

বুটেক্স ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে এবং বুটেক্স ভর্তি পরীক্ষার সার্কুলার ভর্তি পরীক্ষার আবেদন তারিখ ভর্তি পরীক্ষার তারিখ সকল কিছু আলোচনা করা হয়েছে এবং বুটেক্স ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোডের তারিখ হল ২৬ শে মে থেকে ১০ই  জুন পর্যন্ত। যারা বুটেক্স ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য সিলেক্ট হবে তারাই শুধু এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে।

টেক্সটাইল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

 টেক্সটাইল ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগামী ১৬ই জুন টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ১২ এপ্রিল এবং আবেদন শেষ হবে ১৩ই মে। অনলাইনে মাধ্যমে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন করতে হবে। টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬ই জুন সকাল সাড়ে নয়টা থেকে ১১ টা  পর্যন্ত। টেক্সটাইল বিশ্ববিদ্যালয় প্রাথমিক আবেদনের পর প্রাথমিক আবেদনের সিলেট রেজাল্ট প্রকাশিত হবে  ২৬শে মে। থেকে দশে জুন পর্যন্ত এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *