নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ । নার্সিং ভর্তি ২০২৩ আবেদন করুন

দেশের সরকারি বেসরকারি নার্সিং ও  মিডওয়াইফারি শিক্ষাপ্রতিষ্ঠায় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল বিজ্ঞপ্তি প্রকাশ করে। অনলাইনে আবেদন শুরু হবে ১৯শে মার্চ থেকে এবং আবেদনের শেষ তারিখ ১৫ এপ্রিল।

 নার্সিং ভর্তি বিজ্ঞপ্তিতে জানা যায় দেশের সরকারের বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষাপ্রতিষ্ঠানে চার বছর মেয়াদে বিএসসি ইন নার্সিং তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স মিডওয়াইফারি এবং তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে বিজ্ঞপ্তি প্রকাশিত  হয়েছে।

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব  রাশিদা আক্তার  নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে। বাংলাদেশ নার্সিং ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যারা নার্সিং ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করবে তারা অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে এবং ২০২২ সালের এইচএসসি বা সম্মান এবং ২০১৯ বা ২০ সালের এসএসসি বা সম্মান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশের নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি, বাংলাদেশ নার্সিং ও মিট ওয়াইফারি এবং বিএসসি নার্সিং এর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগামী 19 মার্চ নার্সিং ভর্তি  এর আবেদন শুরু হবে এবং নার্সিং ভর্তির আবেদন শেষ হবে ১৩ এপ্রিল। এবং নার্সিং ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ মে,  শুক্রবার সকাল দশটা থেকে এগারোটা পর্যন্ত। 

নার্সিং ভর্তি যোগ্যতা ২০২৩

নার্সিং ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করার জন্য যে সকল যোগ্যতার প্রয়োজন হবে তা আমরা নিচে আলোচনা করছি। বি এস সি ইন নার্সিং বিজ্ঞান বিভাগের আবেদনের জন্য এসএসসি এবং এইচএসসি  সমমান পরীক্ষায় দুইটি মিলে ৭.০০ থাকতে হবে এবং এসএসসি  ও এইচএসসি পরীক্ষায় দুইটি আলাদা আলাদা করে ৩.০০ থাকতে হবে। উভয় পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ৩.০০ থাকতে হবে। 

নার্সিং ভর্তি আসন সংখ্যা

নার্সিং ভর্তি পরীক্ষা আসন সংখ্যা সম্পর্কিত সকল কিছু আমরা নিচে জানবো নার্সিং ভর্তি পরীক্ষার জন্য কতটি আসন রয়েছে সে সকল কিছু আমরা নিতে আলোচনা করবঃ

  • বিএসসি ইন নার্সিং এর আসন সংখ্যা ১২০০টি
  • ডিপ্লোমা ইন নার্সিং এন্ড  মিডওয়াইফারি আসন সংখ্যা ২৭৩০ টি
  • ডিপ্লোমা ইন মিডওয়াইফারি  আসন সংখ্যা ১০৫০ টি

নার্সিং ভর্তি পরীক্ষার আবেদন ফি

নার্সিং ভর্তি পরীক্ষা আবেদনের জন্য প্রতিটি কোর্সের জন্য আলাদা আলাদা করে আবেদন  ফি প্রয়োজন হয়।  নার্সিং ভর্তি পরীক্ষায় প্রতিটি কোর্সের আলাদা আলাদা আবেদন ফি সম্পর্কে নিজে আলোচনা করবঃ

  • বিএসসি ইন নার্সিং এর জন্য ৭০০ টাকা
  • ডিপ্লোমা ইন নার্সিং এন্ড  মিডওয়াইফারি জন্য ৫০০ টাকা
  • ডিপ্লোমা ইন মিডওয়াইফারি  জন্য ৫০০ টাকা

নার্সিং ভর্তি পরীক্ষার মানবন্টন

 নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে। নার্সিং ভর্তি পরীক্ষার মানবন্টন, নার্সিং ভর্তি পরীক্ষা বিভিন্ন কোর্সে হয়ে থাকে  নার্সিং ভর্তি পরীক্ষা mcq পদ্ধতিতে লিখিত পরীক্ষা হয়ে থাকে। বিএসসি ইন নার্সিং কোর্সে বাংলা-২০, ইংরেজি-২০, গণিত-১০, বিজ্ঞান-৩০ (জীববিজ্ঞান, পদার্থ বিদ্যা ও রসায়ন) এবং সাধারণ জ্ঞান -২০ অর্থাৎ সর্বমোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। গণিতে ১০ এবং সাধারণ বিজ্ঞানে থাকবে ২৫ নম্বর।

ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি  কোর্সের মানবন্টন

বাংলা-২০, ইংরেজি-২০, এবং সাধারণ জ্ঞান-২৫০ অর্থাৎ সর্বমোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে বাংলা-২০, ইংরেজি-২০, গণিত-১০, সাধারণ বিজ্ঞান-২৫ এবং সাধারণ জ্ঞান-১৫ অর্থাৎ সর্বমোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে শিক্ষার্থীদের।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *