নার্সিং ভর্তি পরীক্ষা কবে হবে ২০২৩? নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

আপনারা যারা চলতি বছরে নার্সিং ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে চান তাদের জন্য এই পোস্টটি।  নার্সিং ভর্তি পরীক্ষা কবে হবে ২০২৩?  নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল তথ্য নিয়ে আমরা আজকে আলোচনা করব। দেশের সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে  নার্সিং ভর্তি পরীক্ষার সুযোগ অথবা বিএসসি নার্সিং ও  মিডওয়াইফারি  কোর্স এ ভর্তি হওয়ার সুযোগ  করে দিয়েছে এই নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি। এই নার্সিং ভর্তি বিজ্ঞপ্তির মাধ্যমে আমরা বিএসসি ইন নার্সিং অথবা ডিপ্লোমা ইন নার্সিং সম্পর্কিত সকল তথ্য আমরা জানবো। 

নার্সিং ভর্তি পরীক্ষায় ভর্তি হওয়ার আগে কি করতে হবে এবং নার্সিং ভর্তি পরীক্ষার পরে কি করনীয় এ সকল কিছু আমরা জানবো। এগুলো জানতে হলে অবশ্যই আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে পরীক্ষা দুই ধরনের হয়ে থাকে একটি হল পিএসসি ইন নার্সিং এবং আরেকটি হল ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স মিডওয়াইফারি। সাধারণত চার বছর মেয়াদেই এই নার্সিং কোর্স হয়ে থাকে। এর মধ্যে বিএসসি নার্সিং চার বছরের হয়ে থাকে এবং সাইন্স এন্ড মিডওয়াইফারি  তিন বছরের কোর্সে হয়ে থাকে। 

নার্সিং ভর্তি পরীক্ষা কবে হবে ২০২৩

নার্সিং ভর্তি পরীক্ষা কবে হবে এটি নিয়ে সকল শিক্ষার্থীরা চিন্তিত রয়েছে কেননা আর কিছুদিনের মধ্যে এইচএসসি ফলাফল প্রকাশিত হবে এবং তার কয়েকদিন পরেই নার্সিং ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নার্সিং ভর্তি পরীক্ষার নোটিশ বা নার্সিং ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হওয়ার সাথে সাথে শিক্ষার্থীরা পড়াশোনা দিকনির্দেশনা বা পড়াশুনাটি গুছিয়ে নিতে পারবে কেননা ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি টি একটি শিক্ষার্থীর কাছে পড়াশোনার  আগ্রহ বাড়িয়ে দেয়।শিক্ষার্থীদের চিন্তার কোন কারণ নেই হয়তো অল্প কিছুতে এর মধ্যে নার্সিং ভর্তি পরীক্ষায় বিজ্ঞপ্তি প্রকাশিত হবে এবং নার্সিং ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইট থেকে নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল তথ্য আপনাদেরকে জানিয়ে দিব এজন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

নার্সিং ভর্তি পরীক্ষা দেশের সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অংশগ্রহণ করার জন্য অবশ্যই বাংলাদেশী স্থায়ী নাগরিক হতে হবে কেননা নার্সিং ভর্তি পরীক্ষা অংশগ্রহণের জন্য স্থায়ী নাগরিক ছাড়া নার্সিং ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করা যাবে না। নার্সিং ভর্তি পরীক্ষা দুই ধরনের হয়ে থাকে একটি হল বিএসসি নার্সিং এবং অপরটি হল ডিপ্লোমা ইন নার্সিং অ্যান্ড সাইন্স মিডওয়াইফারি।  যে সকল শিক্ষার্থীরা নার্সিং করে তাদের সাধারণত চার বছরের কোর্স থাকে। বিএসসি নার্সিং করার জন্য চার বছর মেয়েদের কোর্স রয়েছে এবং ডিপ্লোমা ইন নার্সিং এন্ড সায়েন্স মিডওয়াইফারি করার জন্য তিন বছর মেয়াদি কোর্স রয়েছে।  হয়তো বা অল্প কিছুদিনের মধ্যে নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে এখন আমরা নার্সিং ভর্তি পরীক্ষার জন্য যে সকল যোগ্যতার প্রয়োজন হবে এবং নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত সকলকে আমরা নিচে আলোচনা করব।

নার্সিং ভর্তি যোগ্যতা ২০২৩

নার্সিং ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করার জন্য যে সকল যোগ্যতার প্রয়োজন হবে তা আমরা নিচে আলোচনা করছি। বি এস সি ইন নার্সিং বিজ্ঞান বিভাগের আবেদনের জন্য এসএসসি এবং এইচএসসি  সমমান পরীক্ষায় দুইটি মিলে ৭.০০ থাকতে হবে এবং এসএসসি  ও এইচএসসি পরীক্ষায় দুইটি আলাদা আলাদা করে ৩.০০ থাকতে হবে। উভয় পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ৩.০০ থাকতে হবে। 

নার্সিং ভর্তি আসন সংখ্যা

নার্সিং ভর্তি পরীক্ষা আসন সংখ্যা সম্পর্কিত সকল কিছু আমরা নিচে জানবো নার্সিং ভর্তি পরীক্ষার জন্য কতটি আসন রয়েছে সে সকল কিছু আমরা নিতে আলোচনা করবঃ

  • বিএসসি ইন নার্সিং এর আসন সংখ্যা ১২০০টি
  • ডিপ্লোমা ইন নার্সিং এন্ড  মিডওয়াইফারি আসন সংখ্যা ২৭৩০ টি
  • ডিপ্লোমা ইন মিডওয়াইফারি  আসন সংখ্যা ১০৫০ টি

নার্সিং ভর্তি পরীক্ষার আবেদন ফি

নার্সিং ভর্তি পরীক্ষা আবেদনের জন্য প্রতিটি কোর্সের জন্য আলাদা আলাদা করে আবেদন  ফি প্রয়োজন হয়।  নার্সিং ভর্তি পরীক্ষায় প্রতিটি কোর্সের আলাদা আলাদা আবেদন ফি সম্পর্কে নিজে আলোচনা করবঃ

  • বিএসসি ইন নার্সিং এর জন্য ৭০০ টাকা
  • ডিপ্লোমা ইন নার্সিং এন্ড  মিডওয়াইফারি জন্য ৫০০ টাকা
  • ডিপ্লোমা ইন মিডওয়াইফারি  জন্য ৫০০ টাকা

ডিপ্লোমা ইন নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

নার্সিং ভর্তি পরীক্ষা দুই ধরনের হয়ে থাকে। এর মধ্যে একটি হল ডিপ্লোমা ইন নার্সিং ভর্তি পরীক্ষা।  বাংলাদেশ সকল সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নার্সিং ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে নার্সিং ভর্তি পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য আমরা উপরে আলোচনা করেছে নার্সিং ভর্তি পরীক্ষার ভর্তি হওয়ার জন্য কি কি যোগ্যতা প্রয়োজন নার্সিং ভর্তি পরীক্ষার কি ধরনের হয়ে থাকে নার্সিং ভর্তি পরীক্ষা কয় ধরনের হয়ে থাকে ডিপ্লোমা ইন নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল তথ্য আমরা আলোচনা করেছি আপনি যেটা আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি ডিপ্লোমা ইন নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন এবং সেই সাথে সাথে নার্সিং ভর্তি সম্পর্কিত সকল তথ্য আপনারা জানতে পারবেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *