টিন সার্টিফিকেট যাচাই, আবেদন, ভেরিফাই করার নিয়ম

টিন সার্টিফিকেট কি?

টিন বা টিআইএন (TIN) এর পূর্ণরূপ হলো ট্যাক্সপেয়ার আইডেনটিফিকেশন নাম্বার। এটি একটি বিশেষ নাম্বার যার সাহায্যে বাংলাদেশে করদাতাদের শনাক্ত করা হয়। টিন সার্টিফিকেট মূলত এই করদাতাদের শনাক্ত করার জন্য ব্যাবহার করা হয়ে থাকে । টিন সার্টিফিকেটে একটি নাম্বার থাকে। এই নাম্বার করদাতা শনাক্ত করে থাকে। এটিই করা দাতার আইডেনটিটি বহন করে থাকে। অর্থাৎ টিআইএন বা টিন সার্টিফিকেট একজন করদাতার পরিচয়পত্রের মতোই কাজ করে। বাংলাদেশে টিন নাম্বারটি সাধারণত ১২ ডিজিটের হয়ে থাকে। একজন মানুষকে কর প্রদান করার ক্ষেত্রে টিন সার্টিফিকেটে এর প্রয়োজন হয় এবং এটি সেই মানুষটির কর দেয়ার সকল তথ্য সেই টিন সার্টিফিকেট এ দেয়া থাকে।

টিন সার্টিফিকেট আবেদন করার নিয়ম

আপনি কি টিন সার্টিফিকেট তৈরি করতে চান। টিন সার্টিফিকেট তৈরি করতে হলে তার আগে অবশ্যই আপনাকে কিছু কাগজপত্র গুছিয়ে রাখতে হবে বা নিজের কাছে রাখতে হবে। এবং সেই প্রয়োজনীয় কাগজপত্র  দিয়ে আপনি টিন সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবেন। এখন আসুন আমরা জেনে নেই টিন সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হলে প্রথমে আমাদের কি কি কাগজ লাগবেঃ প্রথমে আমাদের জাতীয় পরিচয় পত্র লাগবে এবং মোবাইল নম্বর লাগবে ,বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা প্রয়োজন হবে।  

পরবর্তীতে আপনাকে টিন সার্টিফিকেট এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পরে দেখবেন সেখানে রেজিস্টার বাটন  আছে রেজিস্টার বাটনে ক্লিক করবেন, ক্লিক করার পরে সেখানে আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড চাইবে। সেখানে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিবেন পাসওয়ার্ড দেওয়ার পরে আপনাকে একটি ক্যাপচা পূরণ করতে হবে ক্যাপচা পূরণ করার পরে আপনাকে  রেজিস্টার বাটনে ক্লিক করবেন এবং যে ফ্রম প্রদর্শন করবে সে ফরমটি সঠিকভাবে আপনাকে পূরণ করতে হবে সব তথ্য ঠিক থাকলে আপনি সাবমিট অপশনে ক্লিক করবেন তারপর সবমিট  অপশন এ ক্লিক দেওয়ার পরে আপনি  আপনার টিন সার্টিফিকেট পেয়ে যাবেন এর পরে আসুন আপনি আপনার টিন সার্টিফিকেট কিভাবে যাচাই করবেন। আবেদন করার পর আপনার টিন সার্টিফিকেট আদৌ কি ঠিক হয়েছে কিনা আপনি কিভাবে সেটা যাচাই করবেন। 

টিন সার্টিফিকেট যাচাই করার নিয়ম

টিন সার্টিফিকেট যাচাই করতে হলে প্রথমে আপনাকে টিন সার্টিফিকেট এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে । প্রবেশ করার পরে দেখবেন আপনাদেরকে  চাই আপ  অপশনে ক্লিক করে সাইন আপ করতে বলছে । সাইনআপ অপশনে ক্লিক করার পরে আপনার যাবতীয় তথ্য গুলো দিবেন । যাবতীয় তথ্য দেওয়ার পরে সাইনআপ মেনুতে একটি ফরম পাবেন যাবতীয় তথ্য দিয়ে পরবতী ইউজার টাইপ অপশানে গিয়ে  রেসিডেন্ট সিলেক্ট করতে হবে। জাতীয় পরিচয় পত্র অনুসারে আপনার নামও আপনার এনআইডি নাম্বার লিখতে হবে তারপরে আপনার পদবী এবং আপনার মালিক সিলেক্ট করতে হবে। 

আপনার মোবাইল নাম্বার এবং আপনার ইমেইল দিতে হবে।  ইমেল আইডি দেওয়া অত্যন্ত জরুরি কারণ ইমেইলের মাধ্যমে আপনার একাউন্টের একটি স্থায়ী নেম এবং একটি পাসওয়ার্ড পাঠানো হবে । তারপরে দেখবেন কিছু প্রশ্ন আছে প্রশ্নতে গিয়ে আপনি আপনার একটি প্রশ্ন সিলেক্ট করবেন এবং উত্তর দিবেন যে এটা একটি গুরুত্বপূর্ণ কাজ । তারপরে আপনি সাবমিট অপশনে ক্লিক করুন। সাবমিট অপশনে ক্লিক করার পরে আপনার একটি ভেরিফিকেশন কোড যাবে। আপনি যে নাম্বার দিয়েছেন এই নাম্বারে ভেরিফিকেশন কড যওয়ার পরে ডেফিনেশন কড দেওয়ার পরে আপনি সেখানে সাবমিট করবেন।

ভেরিফিকেশন হয়ে গেলে কিছুক্ষণ পর আপনার ইমেইলে একটি ইউজার নেম এবং একটি টেম্পোরারি পাসওয়ার্ড পাঠানো হবে সেখানে আপনাকে একটি নতুন পাসওয়ার্ড সেট করতে হবে । ইমেইলে পাঠানো টেম্পোরারি পাসওয়ার্ডটি এবং ওল্ড পাসওয়ার্ড এর জায়গায়  বসাতে হয় তারপর কনফার্ম পাসওয়ার্ড দিয়ে সেটি সাবমিট করতে হবে। টিন সার্টিফিকেট  ওয়েবসাইটে প্রবেশ করুন এবং আপনার ইউজার নেম ও  পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। তারপর সেখানে একটি ড্যাসবোড ওপেন হবে। জেনারেল ইনফর্মেশন সেকশনে টিন বক্সে 12 ডিজিটের পিন নাম্বার লিখুন এবং উপরের চেক বাটনে ক্লিক করুন সেখান থেকে আপনি আপনার যাবতীয় তথ্য যাচাই করে নিতে পারবেন এখানে টিন সার্টিফিকেট সঠিক থাকলে টিন রেজিস্ট্রেশন কারী ব্যাক্তির নাম সহ যাবতীয় তথ্য দেখতে পারবেন।

টিন সার্টিফিকেট থাকার সুবিধা

টিন সার্টিফিকেট থাকার অনেক সুবিধা রয়েছে। টিন সার্টিফিকেট হলো আপনার কর প্রদানের একটি সার্টিফিকেট। যেখানে আপনার পর প্রধান এর যাবতীয় সকল তথ্য দেওয়া আছে। আপনি যদি কোন ট্রেড লাইসেন্স বা কোন ব্যবসা করতে চান তাহলে আপনাকে টিন সার্টিফিকেট প্রদান করতে হবে। টিন সার্টিফিকেট এর মাধ্যমে আপনি ট্রেড লাইসেন্স বা কোন ব্যবসা বা কোন দোকান বা আপনি যে কোন ব্যবসার সাথে সম্পৃক্ত হতে পারবেন। কেননা আপনাকে টিন সার্টিফিকেট এর মাধ্যমে আপনার বাড়ি আপনার যাবতীয়  তথ্য সেই টিন সার্টিফিকেট দেওয়া থাকে আপনি যদি ব্যবসার ক্ষেত্রে পণ্য আমদানি-রপ্তানি করতে চান তাহলে আপনাকে টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়বে আপনি যদি গাড়ি ব্যবহার করতে চান আপনাকে গাড়ি কর দেওয়া লাগে সেই গাড়ির কর দেওয়া থেকে আপনার টিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়বে। যেকোনো ধরনের লাইসেন্স এক্ষেত্রে আপনার টিন সার্টিফিকেট এর গুরুত্ব অপরিসীম। টিন সার্টিফিকেট থাকলে আপনার অনেক সুবিধা আছে টিন সার্টিফিকেট এর মাধ্যমে আপনি অনেক সুবিধা পেয়ে থাকবেন টিন সার্টিফিকেট থাকলে আপনার কোন ক্ষতি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *