জন্ম নিবন্ধন অনলাইন কপি- অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

আসসালামু আলাইকুম আপনি কি জন্ম নিবন্ধন অনলাইন কপি নিতে চান? অনলাইনে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে চান? তাহলে আপনার জন্য আমাদের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ । এজন্য আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ  সহকারে পড়ুন। এই পোষ্টের মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন এবং আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি টি পেয়ে যাবেন এবং সেখান থেকে আপনি  আপনি পিডিএফ আকারে নিয়ে নিতে পারবেন।

বাংলাদেশের নাগরিক হতে হলে বা কোন দেশে জন্মগ্রহণ করলে জন্মগ্রহণ করার পরে তাকে প্রথমে একটি জন্ম নিবন্ধন বা তার জন্ম সনদ তৈরি করার প্রয়োজন হয়। জন্মের পরে এই জন্ম নিবন্ধন তৈরি করতে হয় জন্ম নিবন্ধন তৈরি করার জন্য আপনার এলাকার ইউনিয়ন পরিষদে গিয়ে জন্ম নিবন্ধন তৈরি করতে হয় বা উপজেলা পরিষদে তৈরি করা হয়। সেখানে গিয়ে তৈরি করাটা অনেক কষ্টকর ব্যাপার । এখন আপনি ঘরে বসে অনলাইনে মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন নিবন্ধন কপিটি পেয়ে যাবেন।এখন আর আপনাকে ইউনিয়ন পরিষদ বা উপজেলা পরিষদে গিয়ে আপনার জন্ম নিবন্ধন চেক করতে হবে না।

জন্ম নিবন্ধন আনতে হবে না এখন আপনি ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন পেয়ে যাবেন ।জন্মনিবন্ধন পেতে কিভাবে কাজ করবেন?  কি কি করলে আপনার জন্ম নিবন্ধন পাবেন? এ সকল তথ্য এই  পোস্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব। বাংলাদেশ ১৮ বছরের নিচে যারা তাদেরকে জন্ম নিবন্ধন করতে হয় । জন্ম নিবন্ধন করা বাদ্ধতামুলক। এবং তা্রা  আবার ১৮ বছরের উপরে হলে তার দেশের জন্ম নিবন্ধন দিয়ে তাদের ভোটার আইডি কার্ড তৈরি করা হয়। এ জন্য জন্ম নিবন্ধন তথ্য গুরুত্বপূর্ণ। জন্ম নিবন্ধন একটি দেশের নাগরিকত্ব সার্টিফিকেট বলতে পারেন।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২২

বাংলাদেশের প্রত্যেকটি নাগরিক জন্ম নিবন্ধন করেছেন। জন্মের পরেই জন্ম নিবন্ধন তৈরি করতে ইরি। জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হয় এবং আবেদন করার পর কিছুদিন পরে তার জন্ম নিবন্ধন  হয়ে যায়। এটি করার জন্য আপনার ইউনিয়ন পরিষদ বা উপজেলা পরিষদে গিয়ে জন্ম নিবন্ধন করতে হয় জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করবে সে জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করার নিয়ম আপনাদেরকে দেখাবো।

প্রথমে আপনি বাংলাদেশ জন্ম নিবন্ধন ওয়েবসাইটে প্রবেশ করবেন তারপরে দেখবেন সেখানে একটি পেজ আসবে সেখানে গিয়ে আপনি আপনার জন্ম নিবন্ধন নম্বর, আপনার জন্ম নিবন্ধন এ আছে সেখানে দেখবেন ১৬ ডিজিটের একটি নাম্বার রয়েছে সেখান থেকে সে নাম্বারটি সংগ্রহ করে দিবেন। সেই নাম্বারটি সংগ্রহ করার পরে জন্ম নিবন্ধন ওয়েবসাইটে সেটি দিবেন। তারপরে আপনার জন্ম নিবন্ধন থেকে আপনার জন্ম তারিখ দেওয়া আছে সে জন্ম তারিখটি দিবেন এবং সেখানে অপশনে ক্লিক করবেন তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন ঢুকে যাবেন সেখান থেকে দেখতে পাবেন আপনার জন্ম নিবন্ধন ঠিক আছে কিনা সেখানে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

আপনি আমাদের উপরের কিছু আলোচনা থেকে বুঝতে পেরেছেন আপনি কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন টি দেখতে পারবেন । ঠিক সেইভাবে আপনি জন্ম নিবন্ধন ওয়েবসাইটে গিয়ে আপনি অনলাইন কপি পেয়ে যাবেন। জন্ম নিবন্ধন ওয়েবসাইটে গেলে আপনার কাছ থেকে সর্বপ্রথম আপনার জন্ম নিবন্ধন নম্বর চাইবে। জন্ম নিবন্ধন নাম্বারটা কি? আপনার জন্ম নিবন্ধন নাম্বারটা আপনি কোথায় পাবেন ? আপনার জন্ম নিবন্ধন এর ডানপাশে দেখবেন ১৬ ডিজিটের একটি নম্বর রয়েছে সেখান থেকেই সেই নম্বরটি হলো আপনার জন্ম নিবন্ধন নম্বর । সেই নম্বরটি দিবেন এবং আপনার জন্ম তারিখটি বসিয়ে দিবেন। জন্ম নিবন্ধন নাম্বার এবং আপনার জন্ম তারিখ ভুল হওয়া যাবেনা ভুল হলে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি দেখতে পারবেন না দুটি দেওয়া হলে নিচে দেখতে পাবেন ভেরিফাই অপশন রয়েছে সেখান থেকে আমি ভেরিফাই করে নিবেন । এর পরে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি টি দেখতে পারবেন এবং সেখান থেকে আপনি প্রিন্টারের মাধ্যমে প্রিন্ট দিয়ে জন্ম নিবন্ধন  নিতে পারবেন আপনার কাছে। 

ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ যাচাই ২০২২

আপনি আগের ধাপে জানতে পেরেছেন কিভাবে আপনি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করবেন। আপনি বাংলাদেশে জন্ম নিবন্ধন  ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে আপনার জন্ম নিবন্ধন দিয়ে যাচাই করে নিতে পারবেন এখন আপনি ভাবছেন ডিজিটাল জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করব?  আপনি যেখান থেকে জন্ম নিবন্ধন যাচাই করবেন সেটি হলো আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ। সেখান থেকে আপনি আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ পেয়ে যাবেন ।

শুধুমাত্র নাম দিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই

শুধুমাত্র নাম দিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার কোনো সুযোগ নেই। আপনার জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায় তাহলে আপনার নাম দিয়ে জন্ম নিবন্ধন সনদ  খুঁজে পেতে পারেন । কিন্তু আপনি অনলাইনে নাম দিয়ে জন্ম নিবন্ধন সনদ কে খুঁজে পাওয়া যায় না । নাম দিয়ে জন্ম নিবন্ধন সনদ খুঁজে পেতে হলে আপনাকে আপনার ইউনিয়ন পৌরসভা ও উপজেলা পরিষদের যাওয়া লাগবে। জন্মনিবন্ধন যেখান থেকে তৈরি করছেন সেখানে গিয়ে আপনার নাম দিয়ে আপনার জন্ম নিবন্ধন খুঁজে বের করতে হবে এবং জন্ম নিবন্ধন খুজে বের করার পরে সে জন্মনিবন্ধনের দেখুন আপনার ১৬ ডিজিটের একটি নাম্বার রয়েছে সেই নম্বরটি নিয়ে এসে অনলাইনে জন্ম নিবন্ধন  ওয়েবসাইটে প্রবেশ করবেন দেখবেন আপনাকে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ দিতে বলবে সেখানে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং আপনার জন্ম তারিখ দিয়ে ভেরিফাই করলে আপনি  আপনার জন্ম নিবন্ধন সনদ পেয়ে যাবেন। এবং সেখান থেকে আপনি নাম দিয়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন । 

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে?

জন্ম নিবন্ধন অনেক কাজে লাগে। জন্ম নিবন্ধন ছাড়া আপনি কিছু করতে পারবেন না। যেখানেই যাবেন সেখানেই জন্ম নিবন্ধন প্রয়োজন হবে

  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি

  • ব্যাংক একাউন্ট খোলা

  • ড্রাইভিং লাইসেন্স ইস্যু

  • ভোটার তালিকা প্রণয়ন

  • জমি রেজিষ্ট্রেশন

  • বাড়ির নক্সা অনুমোদন প্রাপ্তি

  • গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি

  • ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) প্রাপ্তি

  • ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি

  • গাড়ির রেজিষ্ট্রেশন প্রাপ্তি

  • ট্রেড লাইসেন্স প্রাপ্তি

  • আমদানি ও রপ্তানী লাইসেন্স প্রাপ্তি

  • জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি।

  • বিবাহ নিবন্ধন

  • পাসপোর্ট ইস্যু

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় 

আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করার পরে যদি দেখেন আপনার জন্ম নিবন্ধন সনদ কোন ভুল হয়েছে তাহলে সেটি খুবই জরুরী সংশোধন করে ফেলুন । জন্ম  নিবন্ধন  সংশোধন  করার উপায় আমরা আপনাদের কাছে দেখাব। আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি জন্ম নিবন্ধন সনদ যাচাই করার উপায় বুঝতে পারবেন। জন্ম নিবন্ধন সনদ চেক সংশোধন করতে হলে আপনাকে প্রথমে আপনার উপজেলা পরিষদ ইউনিয়ন পরিষদে গিয়ে। সেখান থেকে অনলাইনে আবেদন করতে হবে সেখান থেকে কম্পিউটার অপারেটরকে বলে তারা আপনার জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদন পত্র এবং সেখান থেকে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন। জন্ম নিবন্ধন সংশোধন করা উপযোগী কারণ সব জায়গায় আপনার জন্ম নিবন্ধন প্রয়োজন হয় যদি আপনি জন্ম নিবন্ধন সনদ সংশোধন না করে নেন তাহলে আপনি অনেক সমস্যার সম্মুখীন হবেন।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে হলে আপনাকে  জন্ম নিবন্ধন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর সেখানে আপনার জন্ম নিবন্ধনের  ১৬ ডিজিটের একটি নম্বর দিতে হবে এবং আপনার জন্ম তারিখ দিতে হবে এটি ব্যবহার করে আপনার জন্ম নিবন্ধন চলে আসবে সেখানে আপনার জন্ম নিবন্ধন ইংরেজি সকল তথ্য দিতে হবে এবং আপনার পৌরসভা ইউনিয়ন সিলেক্ট করতে হবে তারপর আপনি সেখানে সাবমিট অপশনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি হয়ে যাবে ।আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে আপনি জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *