কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২১ – ২০২২

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২১ –  ২০২২ প্রকাশিত হয়েছে । আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাকে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার এর সকল তথ্য আলোচনা করব ।বাংলাদেশের মোট ৮টি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। গত বছরের করনার কারণে গুচ্ছ সিস্টেমটি চালু হয়েছে এরপর থেকে আর প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় পরীক্ষা দেওয়া প্রয়োজন হয়না । একটি পরীক্ষার মাধ্যমে ৮টি বিশ্ববিদ্যালয় পরীক্ষা দেওয়া হয় সেটিকে গুচ্ছ ভর্তি পরীক্ষা বলে বা কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা বলা হয় কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার এর মধ্যে যে আটটি বিশ্ববিদ্যালয় রয়েছে সে একটি বিশ্ববিদ্যালয়ের নাম গুলো আমরা জানবো।

কৃষি গুচ্ছ ভর্তি  বিশ্ববিদ্যালয় তালিকা

বর্তমানে বাংলাদেশের মোট আটটি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা একটি পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হয় 2021 – ২২ পরীক্ষার্থীরা একটি গুচ্ছ পরীক্ষা মাধ্যমে ৮টি কৃষি বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিতে পারবে কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম গুলো আমরা নিচে দেখবঃ 

১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর

২. বাংলাদেশ বিশ্ববিদ্যালয্‌ ময়মনসিংহ

৩. শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা

৪. সিলেট কৃষি বিশ্ববিদ্যালয, সিলেট

৫. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয, পটুয়াখালী

৬. চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সে, চট্টগ্রাম

৭. খুলনা কৃষি বিশ্ববিদ্যালয, খুলনা

৮. হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ – ২০২২

বর্তমানে আপনারা সবাই জেনে গেছে যে কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি গুচ্ছ পরীক্ষা বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনারা আমাদের এই পোষ্টের মাধ্যমে কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল তথ্য জানতে পারবেন। কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি গুচ্ছ পরীক্ষা দেওয়ার জন্য কি কি লাগবে? সবকিছু জানতে পারবেন । দয়াকরে আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা সকল রকম তথ্য গুলো পেয়ে যাবেন। আপনার সকল প্রশ্নের সমাধান নিয়ে আমরা আজকে হাজির হয়েছি এ পোস্টের মাধ্যমে।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৭ জুলাই ২০২২

আবেদনের শেষ তারিখ ১৬ই আগস্ট২০২২ এবং আবেদনের শেষ হওয়ার পরে পরীক্ষার কিছুদিন আগে আপনি প্রবেশ পত্র পেয়ে যাবেন।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে.১০ সেপ্টম্বর ২০২২

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আবেদন করতে হলে আবেদন ফি লাগবে ১২০০ টাকা

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২১ – ২০২২

বর্তমানে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন পদ্ধতি এম সি কিউ আকারের হয়ে থাকে 100 নম্বরের এম সি কিউ প্রশ্ন থাকবে পরীক্ষাটি শুরু হবে১০ এ সেপ্টেমবর ২০২২ শনিবার বেলা ১১.৩০ থেকে ১২.৩০ পর্যন্ত। মোট সময় ১ ঘন্টা । কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য বাংলাদেশের সাতটি কেন্দ্র  তৈরি করা হয়েছে। পরীক্ষার্থীরা সাতটি কেন্দ্র থেকে পরীক্ষা দিতে পারবে ।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনর ক্ষেত্রে সিলেকশন পদ্ধতি বাতিল করা হয়েছে। আবেদন যোগ্যতা থাকলে সবাই সেখানে পরীক্ষা দিতে পারবে।কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য যেসব যোগ্যতার প্রয়োজন হবে সেটি আমরা নিচে আলোচনা করব।

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন করতে হলে ২০১৭/২০১৮ এবং ২০১৯ সালে এইচএসসি ও সমমান এবং ২০২০ / ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে সবাইকে পাস করতে হবে। মানে সকল শিক্ষার্থীকে বিজ্ঞান বিভাগের হতে হবে বিজ্ঞান বিভাগ ছাড়া অন্য কোন বিভাগ থেকে কোনো পরীক্ষার্থী কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না বা ফ্রম উঠাতে পারবে না।

এসএসসি সমমান পরীক্ষা এবং এইচএসসি সমমান পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটি চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৪.৫০ ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে যাদের এর থেকে কম পয়েন্ট রয়েছে তারা কখনোই কৃষির বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে না। এসএসসি সমমান এবং এইচএসসি সমমানের পরীক্ষায় জীব বিজ্ঞান, রসায়্‌ পদার্থ বিজ্ঞান এবং গণিত আলাদা বিষয় হিসাবে থাকতে হবে। 

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি

এবার ২০২১ -২০২২ শিক্ষাবর্ষের কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে শট সিলেবাসে।  উচ্চ মাধ্যমিক পর্যায়ের সর্বশেষ পাঠ্যক্রম অনুসারে ইংরেজি, জীব বিজ্ঞা, রসায়, পদার্থ বিজ্ঞান এবং কোন বিষয়ে যেকোনো একটি পছন্দ অনুসারে পরীক্ষার প্রশ্নপত্র বাংলা ও ইংরেজিতে পরিণত হবে। কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য নেগেটিভ মার্ক থাকবে প্রতিটি ভুল উত্তরের জন্য০.২৫ নম্বর কাটা যাবে।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে ১০০ টি এম সি কিউ থাকবে। মোট মার্ক হল .১০০ । এই ১০০ নম্বরের এম সি কিউ পরীক্ষা টি পাঁচটি বিষয় থেকে হয়ে থাকবে ইংরেজি, প্রাণিবিদ্যা , উদ্ভিদবিদ্দা, পদার্থবিজ্ঞান,  রসায়ন ও গণিত থেকে 100 নম্বরের এম সি কিউ হয়ে থাকবে কোন বিষয় থেকে কত মার্কের এম সি কিউ থাকবে সেটি আমরা নিচে আলোচনা করবঃ

ইংরেজি 10 নম্বর

প্রাণিবিদ্যা 15 নম্বর

উদ্ভিদ 15 নম্বর

পদার্থবিজ্ঞান 20 নম্বর

রসায়ন 20 নম্বর

গণিতবিদ ২০ নম্বর

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা কেন্দ্র

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীরা তাদের পছন্দ অনুসারে কেন্দ্র সিলেক্ট  করতে পারবে।  কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি  পরীক্ষার কেন্দ্র গুলো হলঃ  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় , গাজীপুর।  শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় , ঢাকা । পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ,পটুয়াখালী। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় , চট্টগ্রাম। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় , সিলেট খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় , খুলনা।  এই কেন্দ্রগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ফি কত?

 আপনারা এতক্ষণে বুঝতে পেরেছেন কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার কত টাকা আবেদন ফি লাগবে ।আমরা এ বিষয় নিয়ে উপরে আলোচনা করেছি এবারে কৃষি ভর্তি পরীক্ষার আবেদন ফি নির্ধারিত হয়েছে .১২০০ টাকা ।  আবেদন ফি নগদ, বিকাশ বা রকেট এর মাধ্যমে নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক জমা দিতে হবে এবং কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার নির্ধারিত সময়ের মধ্যে টাকাটা জমা দিতে হবে তা না হলে আপনার টাকা টা জমাকৃত হবে না।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

আপনারা জানেন এবারে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা  ১০এ সেপ্টেমবর২০২২ অনুষ্ঠিত হবে । আটটি কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে এগুচ্ছে পরীক্ষা অনুষ্ঠিত হবে। .৮টি বিশ্ববিদ্যালয় মোট আসন সংখ্যা রয়েছে ৩৫৩৯। কোন কোন বিশ্ববিদ্যালয়ে কতটি আসন রয়েছে আমরা এটা নিয়ে আলোচনা করবঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ আসন সংখ্যা রয়েছে .১১১৬

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় গাজীপুর আসন সংখ্যা রয়েছে ৩৬০

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ঢাকা আসন সংখ্যা রয়েছে ৭০৪ টি

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সিলেট আসন সংখ্যা রয়েছে ৪৩১ টি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পটুয়াখালী আসন সংখ্যা রয়েছে ৪৪৩

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এ আসন সংখ্যা রয়েছে ২৪৫ টি

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় খুলনা আসন সংখ্যা রয়েছে ১৫০ টি

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা রয়েছে ৯০ টি

এই নিয়ে এবারে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা রয়েছে সর্বমোট ৩৫৩৯ টি

 

আশা করি আপনারা সবাই বুঝতে পেরেছেন কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা২০২১ ২০২২ শিক্ষাবর্ষে কিভাবে কোথায় পরীক্ষাটি অনুষ্ঠিত হবে এবং ভর্তি পরীক্ষায় সকল বিষয়ে তথ্য সম্পর্কে আপনাদেরকে বুঝাতে সক্ষম হয়েছি। আপনারা নিয়মিত আমাদের ওয়েবসাইটে থাকুন আমাদের ওয়েবসাইট থেকে সকল ভর্তি পরীক্ষার তথ্য এবং ভর্তি পরীক্ষার রেজাল্ট গুলো পেয়ে যাবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *