কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত 2022 – সকল মেধাতালিকা

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি  পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশিত হয়েছে।  কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ৫২ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। আপনারা জানেন গত ১০ সেপ্টেম্বর কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে জানানো হয় তারা ১৫ সেপ্টেম্বর তাদের  কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করবে।১৫ সেপ্টেম্বর কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার কথা । এজন্য ১৫ সেপ্টেম্বর রাত ১২ টার পরে রেজাল্ট প্রকাশিত হয়েছে ।

আপনারা জানেন এবার আটটি কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি গুচ্ছ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । সেই উক্ত পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত সকল তথ্য আমরা আমাদের ওয়েবসাইটে এ পোস্টের মাধ্যমে আপনাদেরকে দেখাবো প্রথম থেকে শেষ পর্যন্ত আপনারা আমাদের পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনারা কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় সকল তথ্য পেয়ে যাবেন।

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল এইমাত্র প্রকাশিত 

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে ১৫ সেপ্টেম্বর এটি প্রকাশিত হয়েছে। কিন্তু .১৪সেপ্টেম্বর রাত ১২ টার পরে বা ১৫ সেপ্টেম্বর রাত্রির প্রথম প্রহরে এটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয় । কৃষি ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোঃ শহীদুর রশীদ বিষয়টি নিশ্চিত করেছেন।

এবারে কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৬৫৩৫৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।  এগুলোর মধ্যে ভর্তি পরীক্ষায় পাশ করছেন ৩৩৯৮৫ জন শিক্ষার্থী পরীক্ষায় পাশের হার 52 শতাংশ।

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ যেভাবে দেখবেন 

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল আজকে প্রকাশিত হয়েছে। উক্ত পরীক্ষার রেজাল্ট দেখতে হলে আপনাকে প্রথমে কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে প্রবেশ করতে হয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনি  আপনার রোল নাম্বার এবং   পিন নাম্বার দিয়ে  দেখে নিতে পারবেন। সেখানেই স্টুডেন পেনেল সাইন ইন করে বিস্তারিত সকল তথ্য জেনে যাবেন । আশাকরি বুঝতে পেরেছেন কিভাবে আপনি কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর করণীয়

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। এই পরীক্ষায় অনেকজন ভাল ফলাফল করেছে কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ৫২% পরীক্ষার্থী পাস করেছে এবং যারা প্রথম মেধা তালিকায় রয়েছে তাদের জন্য করণীয় কি। আজকের কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে কিছুদিন পরে তারা তাদের ওয়েবসাইটে একটি নোটিশ প্রদান করবেন এবং সেখানে বলে দিবেন সাবজেক্ট চয়েজ। তারা নির্দিষ্ট তারিখ দিয়ে দিবে এই তারিখের মধ্যে প্রথম মেধা তালিকার বা যে সকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় পাস করেছে তারা সাবজেক্ট চয়েস দিতে পারবে । দেওয়ার কিছুদিন পরে তাদের প্রথম মেধা তালিকা সাবজেক্ট ফলাফল প্রকাশিত হবে এবং তারপরে সকল শিক্ষার্থী সাবজেক্ট পেয়ে যাবে তারা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবে। যে যেই কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট পাবে সেই কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবে।

কৃষি গুচ্ছ ভর্তি  বিশ্ববিদ্যালয় তালিকা

বর্তমানে বাংলাদেশের মোট আটটি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা একটি পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হয় 2021 – ২২ পরীক্ষার্থীরা একটি গুচ্ছ পরীক্ষা মাধ্যমে ৮টি কৃষি বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিতে পারবে কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম গুলো আমরা নিচে দেখবঃ 

১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর

২. বাংলাদেশ বিশ্ববিদ্যালয্‌ ময়মনসিংহ

৩. শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা

৪. সিলেট কৃষি বিশ্ববিদ্যালয, সিলেট

৫. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয, পটুয়াখালী

৬. চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সে, চট্টগ্রাম

৭. খুলনা কৃষি বিশ্ববিদ্যালয, খুলনা

৮. হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে ১০০ টি এম সি কিউ থাকবে। মোট মার্ক হল .১০০ । এই ১০০ নম্বরের এম সি কিউ পরীক্ষা টি পাঁচটি বিষয় থেকে হয়ে থাকবে ইংরেজি, প্রাণিবিদ্যা , উদ্ভিদবিদ্দা, পদার্থবিজ্ঞান,  রসায়ন ও গণিত থেকে 100 নম্বরের এম সি কিউ হয়ে থাকবে কোন বিষয় থেকে কত মার্কের এম সি কিউ থাকবে সেটি আমরা নিচে আলোচনা করবঃ

ইংরেজি 10 নম্বর

প্রাণিবিদ্যা 15 নম্বর

উদ্ভিদ 15 নম্বর

পদার্থবিজ্ঞান 20 নম্বর

রসায়ন 20 নম্বর

গণিতবিদ ২০ নম্বর

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনর ক্ষেত্রে সিলেকশন পদ্ধতি বাতিল করা হয়েছে। আবেদন যোগ্যতা থাকলে সবাই সেখানে পরীক্ষা দিতে পারবে।কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য যেসব যোগ্যতার প্রয়োজন হবে সেটি আমরা নিচে আলোচনা করব।

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন করতে হলে ২০১৭/২০১৮ এবং ২০১৯ সালে এইচএসসি ও সমমান এবং ২০২০ / ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে সবাইকে পাস করতে হবে। মানে সকল শিক্ষার্থীকে বিজ্ঞান বিভাগের হতে হবে বিজ্ঞান বিভাগ ছাড়া অন্য কোন বিভাগ থেকে কোনো পরীক্ষার্থী কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না বা ফ্রম উঠাতে পারবে না।

এসএসসি সমমান পরীক্ষা এবং এইচএসসি সমমান পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটি চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৪.৫০ ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে যাদের এর থেকে কম পয়েন্ট রয়েছে তারা কখনোই কৃষির বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে না। এসএসসি সমমান এবং এইচএসসি সমমানের পরীক্ষায় জীব বিজ্ঞান, রসায়্‌ পদার্থ বিজ্ঞান এবং গণিত আলাদা বিষয় হিসাবে থাকতে হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *