কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩। ইবি ভর্তি সার্কুলার ২০২৩

২০২২ ২৩ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে  কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত   হয়েছে ২০২৩।গত দুই বছর ধরে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এবারে ২০২২ ২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে না কুষ্টিয়া ইসলামী  বিশ্ববিদ্যালয়।কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় এড ভর্তি কমিটি আলোচনা সভায় বলেন যে এবারে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়  গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের মধ্যে থাকছে না।  আমরা এককভাবে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিতে চাই।

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ১০মে থেকে। এবারে গুচ্ছ  ভর্তি পরীক্ষায় থাকছে না কুষ্টিয়া বিশ্ববিদ্যালয় তাই কুষ্টিয়া বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল তথ্য আমরা নিচে আলোচনা করব। এককভাবে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করার পরে যে সকল যোগ্যতা প্রয়োজন রয়েছে, ভর্তি পরীক্ষার মানবন্টন এবং কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য কিভাবে আবেদন করতে হবে সকল কিছু আমরা এ পোস্টের মাধ্যমে জানিয়ে দিব।

ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার ১৩ এপ্রিল কুষ্টিয়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় সে আলোচনা সভায় কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি চূড়ান্ত করা হয় ।সে আলোচনা সভা অনুযায়ী কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ১০ এ মে থেকে এবং ভর্তি পরীক্ষার আবেদন চলতে থাকবে ২৭ মে  পর্যন্ত। এবারে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে চারটি ইউনিটে। ইউনিটগুলো হলো এ বি সি ও ডি  ইউনিট। ইসলামিক কুষ্টিয়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে জুন মাসের দ্বিতীয় সপ্তাহে।

তোমরা যারা কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা আর দেরি না করে বা গুচ্ছ ভর্তি পরীক্ষার কথা চিন্তা না করে কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদাভাবে প্রিপারেশন শুরু করো। কেননা এবারে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় তারা তাদের নিজেদের মতো করে ভর্তি পরীক্ষা পরিচালনা করবেন। আমরা নিচে কুষ্টিয়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্পর্কিত সকল কিছু আলোচনা করছি।

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা ২০২৩

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করার জন্য বিশ্ববিদ্যালয়ের যে সকল যোগ্যতা গুলো রয়েছে তা  হলো ২০২১ বা ২০২২ সনে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যাদের ভর্তি নির্দেশনা উল্লেখিত যোগ্যতা থাকবে তারাই শুধু কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার অংশগ্রহণ করতে পারবে। এবারে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ রয়েছে। কুষ্টিয়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বিভিন্ন আবেদন করা যাবে। 

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় আবেদন ফি

 কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 2022 23 শিক্ষাবর্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা  গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হবে না। এবারে ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এককভাবে অনুষ্ঠিত হবে এজন্য ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য আলাদা আবেদন নির্ধারিত হয়েছেঃ 

এ ইউনিট ৬০০ টাকা, বি ইউনিট ১,০৫০ টাকা, সি ইউনিট ৬০০ টাকা, ডি ইউনিট ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সাথে আনুষঙ্গিক সার্ভিস চার্জ যোগ করতে হবে।

ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩

ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তারা এবার এককভাবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিতে চাই। গত দুই বছর ধরে ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গুচ্ছ  বিশ্ববিদ্যালয় এর মাধ্যমে হয়ে  আসছে। এবার ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এখন অনুষ্ঠিত হবে এর জন্য ইসলামী বিশ্ববিদ্যালয় মানবন্টন হলঃ

বিজ্ঞান শাখার জন্য

  • পদার্থবিজ্ঞান  ২০ টি  প্রশ্ন  ২০ নম্বর
  • রসায়ন  ২০ টি  প্রশ্ন  ২০ নম্বর
  •  বাংলা  ১০টি  প্রশ্ন  ১০ নম্বর
  •  ইংরেজি  ১০টি  প্রশ্ন ১০ নম্বর
  •  গণিত  ২০ টি  প্রশ্ন  ২০ নম্বর
  •  জীববিজ্ঞান  ২০ টি  প্রশ্ন ২০ নম্বর

মানবিক শাখার জন্য

  • বাংলা ৪০টি প্রশ্ন ৪০ নম্বর
  • ইংরেজি ৩৫ টি প্রশ্ন ৩৫ নম্বর
  •  সাধারণ জ্ঞান ২৫টি প্রশ্ন ২৫ নম্বর

বাণিজ্য শাখার জন্য

  • হিসাব বিজ্ঞান ২৫ টি প্রশ্ন ২৫ নম্বর
  •  ব্যবস্থাপনা ২৫টি প্রশ্ন ২৫ নম্বর
  • বাংলা ১৩টি প্রশ্ন ১৩ নম্বর
  • ইংরেজি ১২টি প্রশ্ন ১২নম্বর
  • আইসিটি ২৫ টি প্রশ্ন ২৫ নম্বর

কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিট ও সাবজেক্ট সমূহ

১. এ ইউনিটের অধীনে রয়েছে ১১ টি বিষয়

ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও কেমিকৌশল, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি,  বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং,  গণিত,  পরিসংখ্যান, জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট, বায়োটেকনোলজি এই জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং,  ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি এবং ফার্মেসি বিভাগ।

২. বি ইউনিট এর অধীনে রয়েছে ১৪ বিষয় 

বাংলা,  ইংরেজী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ফাইন আর্টস, অর্থনীতি, লোক প্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, ডেভেলপমেন্ট স্টাডিজ, সোস্যাল ওয়েলফেয়ার,ফোকলোর স্টাডিজ, কমিউনিকেশন এ্যান্ড মিডিয়া জার্নালিজম, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান, আইন, আল ফিক্হ এন্ড লিগ্যাল স্টাডিজ এবং ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট।

৩. সি ইউনিটের অধীনে রয়েছে ছয়টি বিষয় 

ম্যানেজমেন্ট হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি, ব্যবস্থাপনা, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, মার্কেটিং, হিউম্যান রির্সোস ম্যানেজমেন্ট এবং ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

৪. ডি ইউনিটের অধীনে রয়েছে চারটি বিষয় 

আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ এবং আরবী ভাষা ও সাহিত্য  বিভাগ।

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় অনলাইন আবেদন করার নিয়ম২০২৩

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যারা কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে চান বা 2022 23 শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে চান তাদেরকে প্রথমে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.iu.ac.bd/admission  প্রবেশ করতে হবে। এবং সেখানে বিশ্ববিদ্যালয় ভর্তি  বিজ্ঞপ্তি এবং ভর্তি পরীক্ষায় আবেদন করার যাবতীয় তথ্য রয়েছে সেখান থেকে আমরা কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবো।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *