ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৩ [চুয়েট-রুয়েট-কুয়েট]

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে। ২০২২ ২০২৩ শিক্ষাবর্ষে প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয় রুয়েট চুয়েট ও কুয়েট এর স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ১৭ জন অনুষ্ঠিত হবে। আমরা আজকে ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার সম্পর্কে আপনাদেরকে জানাবো। ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষার জন্য ভর্তির যোগ্যতা কি কি প্রয়োজন হবে সকল কিছু আমরা আপনাদেরকে জানাব।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ও  প্রকৌশল গুচ্ছ চুয়েটের প্রতিনিধিত্ব করা অধ্যাপক ডক্টর মঈনুল ইসলাম জানান যে আগামী ১৭ জুন ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইঞ্জিনিয়ারিং  গুচ্ছ ভর্তি পরীক্ষার একটি আলোচনা সভায় এই সিদ্ধান্তটি চূড়ান্ত বলে ঘোষণা করা হয়।  ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার বা ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি সম্পর্কে আমরা  নিচে বিস্তারিত আলোচনা করছি। 

প্রকৌশল গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

 প্রকৌশল গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকৌশল গুচ্ছ  ভর্তি বিজ্ঞপ্তিতে ইঞ্জিনিয়ারিং  গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার একটি আলোচনা সভায়  রুয়েট চুয়েট ও কুয়েট এর অধ্যাপক জানান যে আগামী ১৭ জুন ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং সেখানে আরো জানান  আগামী ১০ই মে থেকে ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে। ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের তারিখটি ২/১ দিন পেছালেও ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী ১৭ই জুন চূড়ান্ত বলে ঘোষণা করা হয়েছে।

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে। ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষার অংশ নেওয়ার জন্য শিক্ষার্থীদের যে সকল যোগ্যতা রয়েছে তা আমরা নিচে আলোচনা করবঃ

  • ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • শিক্ষার্থীকে ২০২৩ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • ৩. বাংলাদেশের ২০১৮-২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ পেতে হবে।
  • ৪. যেকোনো বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের প্রত্যেকটিতে জিপিএ ৫.০০ পেতে হবে। এবং বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে অবশ্যই শিক্ষার্থীকে এইচএসসি পরীক্ষায় ন্যূনতম ৪.০০ জিপিএ পেতে হবে।

শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য এ সকল যোগ্যতা না থাকলে ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষায় কোন শিক্ষার্থী আবেদন করতে পারবেন না। ইঞ্জিনিয়ারিং  গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করে আপনারা যদি আরও বিস্তারিত জানতে চান তাহলে ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আরো তথ্য জানতে পারেন।

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩

 ইঞ্জিনিয়ারিং  গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার বা বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।  ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার তারা তাদের অফিসিয়াল ওয়েব সাইটে  প্রকাশ  করেছে এবং সেই সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইট থেকে ইঞ্জিনিয়ারিং  গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ  করছি। এখন আমরা ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন দেখবঃ 

ক বিভাগ

গণিত ২৫টি প্রশ্ন ১৫০ নম্বর

পদার্থবিজ্ঞান ২৫টি প্রশ্ন ১৫০ নম্বর

রসায়ন ২৫টি প্রশ্ন ১৫০ নম্বর

ইংরেজি ২৫টি প্রশ্ন ৫০ নম্বর

মোট ১০০টি প্রশ্ন ৫০০ নম্বর

খ বিভাগ

গণিত ২৫টি প্রশ্ন ১৫০ নম্বর

পদার্থবিজ্ঞান ২৫টি প্রশ্ন ১৫০ নম্বর

রসায়ন ২৫টি প্রশ্ন ১৫০ নম্বর

ইংরেজি ২৫টি প্রশ্ন ৫০ নম্বর

মুক্ত হস্ত অঙ্কন ৪টি প্রশ্ন ২০০ নম্বর

মোট ১০৪টি প্রশ্ন ৭০০ নম্বর

প্রকৌশল গুচ্ছের আসন সংখ্যা ২০২৩

 প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।  প্রকৌশল গুচ্ছ বিশ্ববিদ্যালয় এ তিনটা প্রকৌশল বিশ্ববিদ্যালয় রয়েছে সেই তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় হল  রাজশাহী প্রকৌশলী বিশ্ববিদ্যালয় রুয়েট, চট্টগ্রাম  প্রকৌশলী বিশ্ববিদ্যালয় চুয়েট, এবং খুলনা প্রকৌশলী বিশ্ববিদ্যালয় কুয়েট। এই তিনটি  প্রকৌশলী বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা নিচে দেখবঃ

রাজশাহী প্রকৌশলী বিশ্ববিদ্যালয় রুয়েট মোট আসন সংখ্যা ১২৩৫

 চট্টগ্রাম  প্রকৌশলী বিশ্ববিদ্যালয় চুয়েট মোট আসন সংখ্যা ৯০১

এবং খুলনা প্রকৌশলী বিশ্ববিদ্যালয় কুয়েট মোট আসন সংখ্যা ১০৬৫

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩

ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। আগামী ১৭ জুন ইঞ্জিনিয়ারিং  গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গুচ্ছ প্রকৌশল বিশ্ববিদ্যালয় তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করে। ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য আমরা আমাদের এই পোস্টের মাধ্যমে আমরা আলোচনা করেছি আপনি যদি আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে অবশ্যই ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ইঞ্জিনিয়ারিং  গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন আবেদনযোগ্যতা, আসন সংখ্যা সকল কিছু জানতে পারবেন। এর থেকে আরো বেশি কিছু জানতে চাইলে আপনি প্রকৌশল গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *