আজকে সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩। রোজার সময়সূচি ২০২৩

পবিত্র মাহে রমজান শুরু হয়েছে ইংরেজি ২৪শে মার্চ ২০২৩ থেকে। ২০২৩ সালের ২৩ শে মার্চ শাবান মাসের ৩০ দিন পূর্ণ হয়েছে এবং ২৪ শে মার্চ ২০২৩ ১৪৪৪ হিজরি থেকে চাঁদ দেখার উপর পবিত্র মাহে রমজান মাস শুরু হবে হয়েছে। চাঁদ দেখার সাপেক্ষে ২৩ শে মার্চ দিবাগত রাতে বাংলাদেশের সকল মুসলিমগণ সেহরি খেয়ে রোজা পালন শুরু করবেন। আজকে সেহেরী ও ইফতারের সময়সূচি ২০২৩ এবং রোজার সময়সূচি ২০২৩ আমরা আমাদের এই পোস্টের মাধ্যমে দিয়ে দিব। পবিত্র এই বরকত ময় মাহে রমজানের রোজার সেহরি ও ইফতারের সময়সূচি বাংলাদেশের ধর্মপ্রাণ এবং মুসলমানদের জন্য প্রকাশ করছি।

সৌদি আরবে ২৩ মার্চ থেকে রোজা শুরু হয়ে গেছে। যেহেতু সৌদি আরবের তুলনায় বাংলাদেশের সময়সূচী একদিনের ব্যবধান সেই জন্য বাংলাদেশে মাহে রমজান ২৪ মাস থেকে শুরু হয়েছে। পবিত্র মাহে রমজান চাঁদ দেখার উপর ভিত্তি করে রোজা শুরু হয়ে থাকে। মাহে রমজান মাসের আগে শাবান মাস থাকে সেই সাবান মাসের ২৯ দিন শেষ করে ২৩ মার্চের  দিবাগত রাত থেকে সেহেরী করে রোজা শুরু হয়েছে। 

রোজার সময়সূচী ২০২৩

দেখতে দেখতে আবারো ২০২৩ সালে পবিত্র মাহে রমজান মাস চলে এসেছে। প্রতিটি মুসলিম গনের জন্য এটি অত্যন্ত বরকতময় মাস।  এই মাসে সবাই অনেক বেশি বেশি আল্লাহতালার ইবাদত বন্দেগী করে। দীর্ঘ ৩০ টি দিন সবাই পবিত্র মাহে রমজানের রোজা পালন করে এবং আল্লাহর কাছে বেশি বেশি প্রার্থনা করে। বিশ্বব্যাপী মুসলিমদের জন্য একটি অত্যান্ত একটি বরকতময় এবং পবিত্র মাসে  হল মাহে রমজান।

রহমতের দশ দিন

রোজা তারিখ সেহরি ইফতার
২৪ মার্চ ২০২৩ ০৪:৪৯ ৬:১৮
২৫ মার্চ ২০২৩ ০৪:৪৮ ৬:১৯
২৬ মার্চ ২০২৩ ০৪:৪৭ ৬:১৯
২৭ মার্চ ২০২৩ ০৪:৪৬ ৬:১৯
২৮ মার্চ ২০২৩ ০৪:৪৫ ৬:২০
২৯ মার্চ ২০২৩ ০৪:৪৪ ৬:২০
৩০ মার্চ ২০২৩ ০৪:৪২ ৬:২১
৩১ মার্চ ২০২৩ ০৪:৪১ ৬:২১
০১ মার্চ ২০২৩ ০৪:৪০ ৬:২২
১০ ০২ এপ্রিল ২০২৩ ০৪:৩৯ ৬:২২

মাগফিরাতের ১০ দিন

রোজা তারিখ সেহরি ইফতার
১১ ০৩ এপ্রিল ২০২৩ ০৪:৩৮ ৬:২২
১২ ০৪ এপ্রিল ২০২৩ ০৪:৩৭ ৬:২৩
১৩ ০৫ এপ্রিল ২০২৩ ০৪:৩৬ ৬:২৩
১৪ ০৬ এপ্রিল ২০২৩ ০৪:৩৫ ৬:২৪
১৫ ০৭ এপ্রিল ২০২৩ ০৪:৩৪ ৬:২৪
১৬ ০৮ এপ্রিল ২০২৩ ০৪:৩২ ৬:২৫
১৭ ০৯ এপ্রিল ২০২৩ ০৪:৩১ ৬:২৫
১৮ ১০ এপ্রিল ২০২৩ ০৪:৩০ ৬:২৬
১৯ ১১ এপ্রিল ২০২৩ ০৪:২৯ ৬:২৬
২০ ১২ এপ্রিল ২০২৩ ০৪:২৮ ৬:২৬

নাজাতের ১০দিন

রোজা তারিখ সেহরি ইফতার
২১ ১৩ এপ্রিল ২০২৩ ০৪:২৭ ৬:২৭
২২ ১৪ এপ্রিল ২০২৩ ০৪:২৬ ৬:২৭
২৩ ১৫ এপ্রিল ২০২৩ ০৪:২৫ ৬:২৮
২৪ ১৬ এপ্রিল ২০২৩ ০৪:২৪ ৬:২৮
২৫ ১৭ এপ্রিল ২০২৩ ০৪:২৩ ৬:২৯
২৬ ১৮ এপ্রিল ২০২৩ ০৪:২২ ৬:২৯
২৭ ১৯ এপ্রিল ২০২৩ ০৪:২১ ৬:২৯
২৮ ২০ এপ্রিল ২০২৩ ০৪:১৯ ৬:৩০
২৯ ২১ এপ্রিল ২০২৩ ০৪:১৮ ৬:৩০

৩০

২২ এপ্রিল ২০২৩ ০৪:১৭

৬:৩০

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি 

ইসলামিক ফাউন্ডেশন দেশের রোজা পালনকারীদের জন্য গত ১৩ ফেব্রুয়ারি ১৪৪৪ হিজরির রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি চূড়ান্ত করে। সেই ইসলাম ফাউন্ডেশন অনুযায়ী দেশের সকল জেলা  সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশিত হয় বাংলাদেশের রাজধানী ঢাকা এবং সেখান থেকে সেহরি ও ইফতারের সময়সূচি নির্ধারিত হয় এবং ঢাকার বাইরে যে জেলাগুলো রয়েছে সর্বোচ্চ নয় মিনিটের ব্যবধান এবং জেলা অনুযায়ী কয়েক মিনিট ব্যবধান করে সেহরি ও ইফতার করতে হবে আজকে দিয়ে দিব।

ইফতারের সময়সূচি ২০২৩  ইসলামিক ফাউন্ডেশন

 শাবান মাসে ৩০ দিন শেষে পবিত্র মাহে রমজান মাস শুরু হয়েছে। চাঁদ দেখার উপর ভিত্তি করে পবিত্র মাহে রমজান মাসের রোজা শুরু হয়ে থাকে। এবং সেই ভিত্তিতে ২৩ শে মার্চ  দিবাগত রাত থেকে সেহরির সময় শুরু হবে এবং এই সেহরির সময়টি প্রকাশ করে ইসলামিক ফাউন্ডেশন। ইসলামিক ফাউন্ডেশন গত ১৩ ফেব্রুয়ারি ১৪৪৪ হিজরি রমজান মাসের ইফতারের সময়সূচি প্রকাশ করে।

রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি

পবিত্র রমজান মাস শুরু হয়ে গেছে। পবিত্র রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশিত হয়েছে। এই রমজান মাসে প্রথম দশটি রোজা রহমতের দশ দিন। এবং প্রথম ১০ রোজা করে পরের ১০ রোজাটি হলো মাগফিরাতের ১০ দিন। এবং শেষ দশ দিন হলো নাজাতের ১০দিন। পবিত্র এই মাহে রমজান মাসটি হলো অত্যন্ত সুন্দর একটি মাস। এবং মাহে রমজানের এই মাসটিতে সকলে আল্লাহর ইবাদত বন্দেগীতে নিয়োজিত থাকে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *