মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত ২০২২  আবেদন করুন

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি 2021 2022 শিক্ষাবর্ষে প্রকাশিত হয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ মা মেডিকেল ভর্তি পরীক্ষা কত তারিখে অনুষ্ঠিত হবে এবং মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কি কি যোগ্যতা লাগবে এ সকল বিষয়ে তথ্য আমরা আমাদের ওয়েবসাইটে এবং প্রকাশ করব যারা মেডিকেল ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক তারা আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে দেখুন, আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আপনি মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল তথ্য পেয়ে যাবেন এবং আপনি কিভাবে আবেদন করতে হবে মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য আবেদন ফি কত টাকা লাগবে আবেদন করার জন্য কত টাকা লাগবে সকল বিষয়ে আমরা আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করব,  এজন্য আপনার মনোযোগ সহকারে। 

সামনে অনুষ্ঠিত হতে যাচ্ছে মেডিকেল ভর্তি পরীক্ষা মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ বাংলাদেশে অনেক ছেলেমেয়ে বড় হয়ে ডাক্তার হবে এজন্য তাদেরকে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে হয় মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে তাদেরকে কি কি করতে হবে তাদের কি কি যোগ্যতা লাগবে এসকল বিষয়ক তথ্য আমরা আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব।  মেডিকেল ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ পরীক্ষার্থী বিভিন্ন মেডিকেলে চান্স পাবে এবং তারা একদিন বাংলাদেশের অনেক বড় ডাক্তার হবে। বাংলাদেশ পেক্ষাপটে এখন অত্যন্ত ভালো ডাক্তার প্রয়োজন বাংলাদেশ এবং ভালো ডাক্তার এর সম্ভাব্য ব্যয় কমে গেছে আমরা চাই যে সকল শিক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে চাই তারা যেন সবাই ভালো করে পরীক্ষা দেয় এবং পরীক্ষায় উত্তীর্ণ হয়ে একজন ভাল ডাক্তার হয়। এবং দেশের মানুষকে জানো সেবা দিতে পারে। দেশের মানুষের সেবায় যেন তারা নিয়োজিত থাকতে পারে।

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ 

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ বা মেডিকেল ভর্তির বিজ্ঞপ্তি তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করে এবং সেই সাথে আমরাও আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি, মেডিকেল ভর্তি নিয়ে আলোচনা করব

আবেদন শুরু: ২৮ ফেব্রুয়ারী ২০২২

আবেদন শেষ: ১০ মার্চ ২০২২

ভর্তি পরিক্ষার ফি: ১০০০ টাকা

ভর্তি পরিক্ষার তারিখ: ০১ এপ্রিল ২০২২

আবেদন ফিঃ ১০০০ টাকা

প্রবেশপত্র শেষ তারিখ: ২৬-২৯ মার্চ ২০২২

মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা

মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। মেডিক্যাল ভর্তি পরীক্ষাঃ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে  যে সকল পরীক্ষার্থীরা মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন তাদের ভর্তির যোগ্যতা বলা হয়েছে আমরা এখন মেডিকেল ভর্তি পরীক্ষার ভর্তি পরীক্ষার যোগ্যতা নিয়ে নিয়েছে আলোচনা করব

মেডিকেল ভর্তি পরীক্ষায় যে সকল শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন তারা হল 2018 ও 2019 সালের এসএসসি সমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর এবং 2020 সাল এবং 2021 সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ সকল শিক্ষার্থীর মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আপনারা সবাই জানেন বিজ্ঞান শাখা হতে হবে। বিজ্ঞান শাখা ছাড়া অন্য কোন শাখা থেকে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা যায় না। এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখা প্রয়োজন। 

সকল দেশী ও বিদেশী শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি ও সমমান পরীক্ষায় উভয় মিলে ৯.০০  থাকতে হবে। এবং বাংলাদেশে উপজাতির জন্য দুইটি এইচএসসি পরীক্ষা এবং এসএসসি পরীক্ষা মিলে ৮.০০থাকতে হবে। এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় আলাদা আলাদাভাবে কমপক্ষে ৩.৫০থাকতে হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্ট

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষা ১০০ সম্পর্কে অনুষ্ঠিত হয়ে থাকে। মেডিকেল ভর্তি পরীক্ষার এমসিকিউ আকারের হয়ে থাকে। কোন কোন বিষয়ে কত নম্বর থাকবে আমরা তার নিচে আলোচনা করব

বিষয়ের নাম

নম্বর

জীববিজ্ঞান

৩০

রসায়ন

২৫

পদার্থ

২০

ইংরেজি

১৫

বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ

১০

মোট নম্বর

১০০

মেডিকেল ভর্তি পরীক্ষায় জিপিএ   ওপর কত নম্বর থাকে

মেডিকেল ভর্তি পরীক্ষা টি 100 নম্বরের অনুষ্ঠিত হয়ে থাকে। 100 নম্বরের মধ্যে পাস মার্ক থাকে ৪০।

আজ জিপিএ এর উপর থাকে একসময় মোট 200 মার্কে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে

ক) এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ=৭৫ নম্বর (সর্বোচ্চ)

খ) এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ=১২৫ নম্বর (সর্বোচ্চ)

মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন কিভাবে করবেন

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনের জন্য ভর্তি ফি লাগবে 1000 টাকা। মেডিকেল ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখানে আপনি ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। সেখানে দেখবেন অনেকগুলো অপশন রয়েছে টাকা পেমেন্ট করার জন্য যেমন বিকাশ রকেট ডাচ বাংলা সকল কিছুর মাধ্যমে আপনি পেমেন্ট করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *