বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ প্রকাশিত দ্রুত আবেদন করুন

বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ প্রকাশিত হয়েছে ।বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্তভাবে প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সভায় বুয়েট ভর্তি পরীক্ষা নেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলর পাঠানো হয়েছে।  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ছাত্র কল্যাণে পরিচালক অধ্যাপক ডক্টর মিজানুর রহমান বুয়েট ভর্তি পরীক্ষার নেওয়ার চূড়ান্ত তারিখ ঘোষণা করেন। একাডেমিক কাউন্সিল  অনুমোদিত হওয়ার পরে এ বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়।

বুয়েট অধ্যাপক মিজানুর রহমান বলেন বুয়েটের প্রিলিমিনারি পরীক্ষার জন্য ২০শে মে তারিখ নির্ধারণ করা হয়েছে। ২০শে মে বুয়েটের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ভর্তি পরীক্ষা বা রিটেন তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ই জুন। তার একটি একাডেমিক কাউন্সিলের কাছে সুপারিশ করা হয়েছে আশা করি এই সিদ্ধান্তটি চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে গণ্য করা হয়েছে।

বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩

বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি পরীক্ষায়  তারিখ ২০২৩ প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয় ভর্তি কবে থেকে সবাই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আগামী ২০শে মে বুয়েটে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ১০ এ জুন বুয়েট রিটেন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই তারিখে একাডেমী কাউন্সিলের কাছে চূড়ান্ত তারিখ হিসেবে সুপারিশ করা হয়েছে। এই সিদ্ধান্তটি চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে গণ্য করা হচ্ছে এবং এই তারিখেই বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুয়েট ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩

বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয় বুয়েট  ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে।  বুয়েট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার থেকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বা মাদ্রাসা শিক্ষা বোর্ড কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে ( গণিত পদার্থবিজ্ঞান ও রসায়ন সহ জিপিএ ৫.০০ এর মধ্যে জিপিএ ৪.০০ থাকা লাগবে। 

বুয়েট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীকে  গণিত বিষয়ের ২০০ নম্বরের মধ্যে ন্যূনতম ১৭০ নম্বর পেতে হবে এবং পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম মোট ৩৭২ নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক সম্মান পরীক্ষা পাস করতে হবে। এ ভর্তি যোগ্যতাটি হল ২০২২ এর ভর্তি বিজ্ঞপ্তি থেকে প্রকাশিত চলতি বছরেও এ ভর্তি পরীক্ষার যোগ্যতায় থাকবে বলে আশা করা যাচ্ছে। চলতি বছরে যদি ভর্তি পরীক্ষা কোন পরিবর্তন হয় তাহলে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দিব। এজন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

বুয়েট ভর্তি পরীক্ষার আসন সংখ্যা ২০২৩

বুয়েট এর ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। এবং বিশ্ববিদ্যালয় কমিটির সভায় বুয়েট ভর্তি পরীক্ষা আসন সংখ্যা নিয়ে আলোচনা করা হয়েছে এবং সেখানে বলা হয়েছে  বোর্ড বাংলাদেশ পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতীয় গোষ্ঠী ভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিজ্ঞান ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের মধ্যে মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসন সহ মোট আসন সংখ্যা ১ হাজার ২৭৯ টি।

বুয়েট ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩

বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা বুয়েট ভর্তি পরীক্ষার আসন সংখ্যা সকল কিছু আমরা উপরে আলোচনা করেছি আপনি যদি আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে অবশ্যই আপনি বইয়ের ভর্তি পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন এখন আমরা ভর্তি পরীক্ষার মানবন্টন আলোচনা করবঃ

  • গণিত ৩৪
  • পদার্থ বিজ্ঞান ৩৩
  • রসায়ন ৩৩

পূর্ণমান ৪০০, সময় ১২০ মিনিট এর জন্য

  • পদার্থ বিজ্ঞান = ১৩ টি প্রশ্ন
  • রসায়ন = ১৩ টি প্রশ্ন
  • গনিত = ৪ টি প্রশ্ন

পূর্ণমান ২৫০, সময় ৯০ মিনিট এর জন্য

অংকন = ৩ টি প্রশ্ন 

দৃষ্টিগ ও স্থানিক ধীশক্তি= ৪ টি প্রশ্ন


বুয়েট ভর্তি পরীক্ষার সিলেবাস ২০২৩

বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। সেই সাথে সাথে  বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সভায়   বুয়েট ভর্তি পরীক্ষার  সিলেবাস প্রকাশিত করে। এবং সেখানে বলা হয়েছে যে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস অনুযায়ী বুয়েট ভর্তি পরীক্ষায় অনুষ্ঠিত হবে।  এর জন্য সবাই 2022 সালের এইচএসসি সম্মান পরীক্ষার সিলেবাস অনুযায়ী পড়াশোনা কর। যদি বুয়েট ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে কোন পরিবর্তন আসে তাহলে অবশ্যই আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দিব।

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

 বাংলাদেশে প্রকৌশলী বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আমরা উপরে আলোচনা করেছি বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ বুয়েট ভর্তি পরীক্ষার আসন সংখ্যা এবং বুয়েট ভর্তি পরীক্ষার যোগ্যতা সেই সাথে সাথে বুয়েট ভর্তি পরীক্ষার সিলেবাস আলোচনা করেছে এবং বুয়েট ভর্তি পরীক্ষার মানবন্টন ও আলোচনা করেছি। আপনারা আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন তাহলে অবশ্যই বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল তথ্য আপনি জানতে পারবেন। আগামী ২০মে বুয়েট প্রিলিমিনারে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ১০ জুন বুয়েট রিটেন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুয়েটে ভর্তি হতে কত টাকা লাগে

 বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। বুয়েটে ভর্তি হতে কত টাকা লাগে? 

  • বুয়েটে ভর্তির জন্য ক গ্রুপে প্রকৌশল ও বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এর জন্য শুধু ভর্তির আবেদনের জন্য ১০০০ টাকা প্রয়োজন হয়।
  • বুয়েটে ভর্তির জন্য খ গ্রুপে প্রকৌশল ও বিভাগসমূহ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগের ১২০০ টাকার প্রয়োজন হয়।  এবং এ টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফি  দিয়ে  বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হয়।

আশাকরি বুয়েট ভর্তি পরীক্ষার সম্পর্কিত সকল তথ্য আপনারা জানতে পেরেছেন। বুয়েটে ভর্তি পরীক্ষা ২০২৩ বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয় আলোচনা সভায় একটি মিটিংয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হয় সেখানে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয় বুয়েট ভর্তি পরীক্ষা সম্পর্কিত সেই তথ্যটি আমরা আপনাদের মাঝে আলোচনা করেছি। চলতি বছরে এ বিজ্ঞপ্তি যদি কোন পরিবর্তন হয়ে থাকে তাহলে আমরা অবশ্যই সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইটে মাধ্যমে প্রকাশ করে থাকব এজন্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *