জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ । জবি ভর্তি তথ্য ২০২৩

২০২২ ২৩ শিক্ষাবর্ষে প্রথম স্নাতক ভর্তি পরীক্ষায় এবারে  গুচ্ছ পরীক্ষায় থাকছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ২৯ তারিখ ভর্তি  কমিটির একটি সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কয়েকজন স্যার এই কথা বলেন তারা বলেন যে তারা তাদের মত করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি গঠন করবে এবং তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০২২ ২৩ শিক্ষাবর্ষে প্রথম স্নাতক ভর্তি পরীক্ষার কার্যক্রম চালু করবে।

গুচ্ছ থাকছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয়।আমরা আজকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার সম্পর্কিত সকল তথ্য আপনাদেরকে আজকে জানিয়ে দিব। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য সম্পর্কে আপনারা অনেক জায়গায় খোঁজাখুঁজি করেন আমরা আজকে এক জায়গাতে  জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য সকল কিছু জানিয়ে দিব।

আপনারা এখন আর গুচ্ছ ভর্তি পরীক্ষার চিন্তা করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রিপারেশন নিয়েন না। কেননা এবারে গুচ্ছ  ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় থাকছে না এবারে জগন্নাথ বিশ্ববিদ্যালয় তারা তাদের নিজের মতো করে ভর্তি পরীক্ষা চালু করবে। তাই প্রতিটি শিক্ষার্থীকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আলাদাভাবে প্রিপারেশন নিতে হবে ঠিক রাবি  ঢাবি  চবি  জন্য যেভাবে প্রিপারেশন নিয়েছেন ঠিক সেভাবে প্রিপারেশন নিতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য 

আপনারা যারা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে অনেক চিন্তিত। অনেক শিক্ষার্থী ভাবছে যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কিভাবে হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার পড়তে পারে মত গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হবে? কিন্তু এবারের জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মধ্যে অনুষ্ঠিত হবে না এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একা ভর্তি কার্যক্রম চালু করবে। এবারে  ভর্তি পরীক্ষায় থাকছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাধারন সম্পাদক অধ্যাপক ডক্টর আবুল কালাম মোহাম্মদ লুৎফর রহমান বলেন আমাদের সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে সাধারণ সভায় সিদ্ধান্ত হয়েছে ভর্তি পরীক্ষার বিষয়ে একাডেমিক কাউন্সিলে গৃহীত সিদ্ধান্ত চূড়ান্ত। এবং সেই সাথে সাথে তিনি আরো বলেন আগামী ২ এপ্রিলের মধ্যে স্বতন্ত্র ভর্তি বিজ্ঞপ্তি প্রদান করতে বলেছে এবং ৩  এপ্রিল থেকে  ভর্তি পরীক্ষার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করবে শিক্ষকরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে আমরা এখন জানবো। এবারে তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করবে তারা কেউই এককভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করার জন্য প্রস্তুত নয়। কেননা প্রতিবারের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে। সকল শিক্ষার্থী জানে যে  গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে কিন্তু এবারে সেটা হচ্ছে না।  এবারে  গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকতে না জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

  1. ২০২২ সালের এইচএসসি বা সমমান ডিপ্লোমা ইন কমার্স বিএফএ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অন্যান্য সকল পরীক্ষায় উত্তীর্ণ  শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
  2. ভর্তির জন্য মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ সহ মোট জিপিএ ৭ থাকতে হবে।
  3. বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ 
  4. বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮ থাকতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা  মানবন্টন ২০২৩ 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় মানবন্টন সম্পর্কে  নিচে আমরা আলোচনা করছি। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য কোন বিভাগে  কত মার্কের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং কোন বিভাগের কোন কোন সাবজেক্টের উপর কত মার্ক থাকবে সকল কিছু আমরা নিচে আলোচনা করছিঃ

মানবিক বিভাগঃবাংলা ৪০, ইংরেজি ৩৫, আইসিটি ২৫ নম্বর সহ মোট ১০০ নম্বরের  ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ১০০ নম্বরে মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কোন রিটেন অংশ থাকবে না। শুধু এমসিকিউ পদ্ধতিতে  জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত হবে ।এই ১০০ নম্বরের পরীক্ষার জন্য ১ ঘন্টা সময় থাকবে।

ব্যবসায় শিক্ষা বিভাগঃ হিসাববিজ্ঞান ২৫,ব্যবসায় গঠন এবং ব্যবস্থাপনা ২৫, বাংলা ১৩, ইংরেজি ১২ এবং আইসিটি ২৫ নম্বর সহ মোট ১০০ নম্বরের ব্যবসা শিক্ষাবিভাগের জন্য  জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান বিভাগঃরসায়ন,২৫ পদার্থ,২৫,গণিত ২৫ এবং জীববিজ্ঞান ২৫ বিষয়ের মধ্যে।এরমধ্যে গণিত এবং  জীববিজ্ঞান নিয়ে একটু ভিন্নতা রয়েছে কেননা দুটি মধ্যে যে কোন একটি  উত্তর করতে হবে এবং বাংলা ও ইংরেজি মিলে ২৫। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কবে হবে ২০২৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কবে হবে এই নিয়ে শিক্ষার্থীরা অনেক চিন্তিত কেননা  প্রতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে কিন্তু এবারের জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা  গুপ্ত ভর্তি পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে না। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির নির্দেশনা অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয় চারটি সাহিত্য শাসিত বিশ্ববিদ্যালয় এর মতো করে নিজেরা এবারের ভর্তি পরীক্ষা কার্যক্রম শুরু করবে।  এই জন্য শিক্ষার্থীরা অনেক চিন্তিত যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কবে হবে?  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের স্যাররা জানান যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য আগামী ২ এপ্রিলের মধ্যে স্বতন্ত্র ভর্তি বিজ্ঞপ্তি প্রদান করতে বলেছে এবং ৩  এপ্রিল থেকে  ভর্তি পরীক্ষার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি কত?

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি কত হবে? অনেকেরই ধারণা যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি  ফি অনেক বেশি হবে ।গত দুই বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে। কিন্তু এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্বতন্ত্রভাবে এবারে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে তাহলে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে তুলনা করে দেখা যায় যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি ফি ৮০০ টাকার মধ্যে করা হবে। তারপরও আপনারা জগন্নাথ বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় Admission 2023

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য নিয়ে সকল শিক্ষার্থীরা অনেক চিন্তিত রয়েছে। কেননা অনেক বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে গেছে এবং অনেক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে নিয়েছে। এখন শুধু বাকি  রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, গুচ্ছ বিশ্ববিদ্যালয়। প্রতিটি শিক্ষার্থীর  গুচ্ছ বিশ্ববিদ্যালয় কে লক্ষ্য করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রিপারেশন নিচ্ছিল কিন্তু এবার গুচ্ছতে থাকছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্বতন্ত্রভাবে নিজেরা ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু করবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় এডমিশন সম্পর্কিত সকল তথ্য পেতে আমাদের ওয়েবসাইডে চোখ রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *