গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ প্রকাশিত – ২২ টি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশে ২২ টি বিশ্ববিদ্যালয় মিলে উচ্চ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।  স্নাতক শ্রেণীর ভর্তির জন্য গুজব ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে পাশকৃত পরীক্ষার্থীকে ২২ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যেকোনো একটি বিশ্ববিদ্যালয় প্রাপ্ত নাম্বার অনুযায়ী ভর্তি হওয়ার সুযোগ পায়। আগামী ১৫ এপ্রিল থেকে শুরু হবে ভর্তি আবেদন, যা চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। পরীক্ষা শেষে ৮ জুনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে বাংলাদেশে এই ২২ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে। গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। ২০২২-২০২৩শিক্ষাবর্ষের গুচ্ছ পরীক্ষার তারিখ আগামী মে মাসে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এবং সেই সাথে সাথে বলা হয়েছে জুলাই মাসে গুচ্ছ ভর্তি পরীক্ষা সকল কাজ সম্পন্ন করে জুলাই মাসের মধ্যে গুচ্ছ বিশ্বকবি বিদ্যালয় ক্লাস শুরুর কথা জানিয়েছে। আপনি যদি গুচ্ছ ভর্তি পরীক্ষার্থী হয়ে থাকেন বা আপনি গুচ্ছ ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক হন তাহলে এই পোস্টে আপনার জন্য আমরা এই পোস্টের মাধ্যমে  গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩ এবং গুচ্ছ ভর্তি পরীক্ষার  সার্কুলার ২০২৩ সম্পর্কে জানব।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ২০২৩। অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশের চারটি   বিশ্ববিদ্যালয় বাদে এবং কয়েকটি কৃষি বিশ্ববিদ্যালয় বাদে ২২ টি বিশ্ববিদ্যালয় রয়েছে সে ২২ টি বিশ্ববিদ্যালয় নিয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ২২ টি বিশ্ববিদ্যালয়  ইউজিসি এর অধীনে রয়েছে।ভর্তি কমটির একটি আলোচনা সভায় আগামী মে মাসের মধ্যে গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ বা গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত করা চিন্তাভাবনা রয়েছে  এবং আগামী জুলাই মাসের মধ্যে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল কাজ সম্পন্ন করে জুলাই মাসের মধ্যেই গুচ্ছবি বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু পরিকল্পনা রয়েছে। চলুন আমরা নিচে গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ এবং  গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৩ সম্পর্কে জানব।

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ প্রকাশিত হয়েছে। ১৭ই ফেব্রুয়ারি শুক্রবার গুচ্ছ ভর্তি পরীক্ষার ভর্তি কমিটির আলোচনা সভায়  গুচ্ছ ভর্তি পরীক্ষার সম্ভাব্য একটি তারিখ  প্রকাশ করে। এবং সেখানে বলা হয়েছে গুচ্ছা ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩  আগামী মে মাসের মধ্যে গুচ্ছা ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি প্রক্রিয়া খুব দ্রুত সময়ের মধ্যে শেষ করার সিদ্ধান্ত এসেছে । আগামী ১৫ এপ্রিল থেকে শুরু হবে ভর্তি আবেদন, যা চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। পরীক্ষা শেষে ৮ জুনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ বা গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার সম্পর্কে নাম প্রকাশ না করার শর্তে আলোচনা সভায় উপস্থিত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান যে এবারের গুচ্ছক ভর্তি পরীক্ষা খুবই দ্রুত শেষ করার সিদ্ধান্ত রয়েছে। গত দুই বছরের অভিজ্ঞতার আলোকে এবারে গুচ্ছ ভর্তি পরীক্ষা শেষ করে জুলাই মাসের মধ্যে ক্লাস শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আলোচনা সভায় তিনি আরো বলেন জুলাই মাসে ক্লাস শুরু করতে হলে মে মাসের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ করতে হবে কেননা মার্চে ভর্তি পরীক্ষার আয়োজন করা সম্ভব নয় এপ্রিল মাসে রোজা ও ঈদ রয়েছে এজন্য আমরা মে মাসে গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজন করতে চাই। তবে এই সিদ্ধান্তটি এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে গণ্য করা হয়নি আমরা এ বিষয় নিয়ে আরো কয়েকটি আলোচনা সভায় বসব এবং সেখান থেকে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে আশা করা যাচ্ছে তবে আশা করা যায় আগামী মে মাসের মধ্যে  গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং মে মাসের মধ্যে গুচ্ছ পরীক্ষার তারিখ ২০২৩ প্রকাশিত হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩

 গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ প্রকাশিত হয়েছে। আমরা  গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ সম্পর্কে সকল কিছু আলোচনা করেছে এবং সেখানে বলে দিয়েছি আগামী মে মাসে  গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বেশি। এখন আমরা গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩ সম্পর্কে জানব।

মানবিক বিভাগঃবাংলা ৪০, ইংরেজি ৩৫, আইসিটি ২৫ নম্বর সহ মোট ১০০ নম্বরের  গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ১০০ নম্বরে মধ্যে গুচ্ছ ভর্তি পরীক্ষায় কোন রিটেন অংশ থাকবে না। শুধু এমসিকিউ পদ্ধতিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত হবে ।এই ১০০ নম্বরের পরীক্ষার জন্য ১ ঘন্টা সময় থাকবে।

ব্যবসায় শিক্ষা বিভাগঃ হিসাববিজ্ঞান ২৫,ব্যবসায় গঠন এবং ব্যবস্থাপনা ২৫, বাংলা ১৩, ইংরেজি ১২ এবং আইসিটি ২৫ নম্বর সহ মোট ১০০ নম্বরের ব্যবসা শিক্ষাবিভাগের জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান বিভাগঃরসায়ন,২৫ পদার্থ,২৫,গণিত ২৫ এবং জীববিজ্ঞান ২৫ বিষয়ের মধ্যে।এরমধ্যে গণিত এবং  জীববিজ্ঞান নিয়ে একটু ভিন্নতা রয়েছে কেননা দুটি মধ্যে যে কোন একটি  উত্তর করতে হবে এবং বাংলা ও ইংরেজি মিলে ২৫। 

গুচ্ছ বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৩। Gst আসন সংখ্যা

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৩

 গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। এবার  গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ এ ২২ টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এবারে  গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ এ কোন কোন বিশ্ববিদ্যালয় রয়েছে তা আমরা নিচে দেখবঃ

  1. জগন্নাথ বিশ্ববিদ্যালয়
  2. ইসলামী বিশ্ববিদ্যালয়
  3. খুলনা বিশ্ববিদ্যালয়
  4. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
  5. বরিশাল বিশ্ববিদ্যালয়
  6. জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
  7. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  8. শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় 
  9. রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
  10. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  11. হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  12. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  13. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  14. নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  15. মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  16. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  17. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  18. বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  19. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়
  20. রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  21.  চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চাঁবিপ্রবি)
  22. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়

গুচ্ছা ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ প্রকাশিত হয়েছে।  আগামী মে মাসের মধ্যে গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩ প্রকাশিত হবে। বা মে মাসের মধ্যে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তবে এই সিদ্ধান্তটি চূড়ান্ত সিদ্ধান্ত নয়। মে মাসের মধ্যে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত  হয়েছে, তবে পরবর্তীতে বিশ্ববিদ্যালয় কমিটি আলোচনা সভায় ভর্তি বিষয়ে আরো সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে। এজন্য ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ ২০২৩ আগামী মে মাসের মধ্যে হতে পারে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩  প্রকাশিত হয়েছে। এবারে  গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০০ মার্কের। ১০০ মার্কের গুচ্ছ  ভর্তি পরীক্ষার মধ্যে ১০০ টি এম সি কিউ থাকবে ১০০ টি এম সি কিউ এর মার্ক থাকবে ১০০। এবং সময় থাকবে এক ঘন্টা।  গুচ্ছ ভর্তি পরীক্ষায় পাস মার্ক হিসাবে কোন মার্ক এখনো নির্ধারিত করা হয়নি কেননা যেসব শিক্ষার্থীরা বেশি মার্ক পায় তাদেরকে বিশ্ববিদ্যালয় ভর্তিতে অংশগ্রহণ করানো হয়। এবং সেই মার্ক সিরিয়ালে কোন তে কমতে যতদূর নেমে আসে ঠিক তত দূরের শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় ভর্তি করানো হয়।

 আশা করি আপনারা বুঝতে পেরেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ সম্পর্কে। আমরা এই পোষ্টের মাধ্যমে  গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩, গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৩,  গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩, গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক ২০২৩, গুচো ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ২০২৩, গুচ্ছ ভর্তি পরীক্ষার বিশ্ববিদ্যালয় সমূহ সকল কিছু আমরা আলোচনা করেছি। গুচ্ছ ভর্তি পরীক্ষার নতুন কোন সিদ্ধান্ত প্রকাশিত হওয়ার সাথে সাথে আমরা আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দিব এর জন্য আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *